দেশে এখন

রাজধানীতে কোরবানির তৃতীয় দিনেও পরিচ্ছন্নতা অভিযান

কোরবানির তৃতীয় দিনেও ঢাকার দুই সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা অভিযান চলছে। ডাম্পিং পয়েন্টগুলো থেকে সরিয়ে নেয়া হচ্ছে ময়লার স্তূপ। রাস্তাকে ধুয়ে-মুছে পরিষ্কার করতে কাজ করছেন পরিচ্ছন্নতা কর্মীরা।

এখনো রাজধানীর বিভিন্ন স্থানে লেগে আছে কোরবানির পশুর রক্তের দাগ। বাতাসে ভেসে আসছে কিছুটা দুর্গন্ধ। এসব স্থানকে রক্ত ও দুর্গন্ধমুক্ত করতে ঈদের তৃতীয় দিনে কাজ করছেন পরিচ্ছন্নতা কর্মীরা। ছেটানো হচ্ছে ব্লিচিং পাউডার। ধুয়েমুছে পরিষ্কার করা হচ্ছে অলিগলি থেকে শুরু করে বড় বড় সড়কগুলো। মাঝের হালকা বৃষ্টিতে কাজ কিছু সহজ হয়ে গেছে।

দুইদিনের কোরবানির বর্জ্য জমা করা হয়েছিল বিভিন্ন ডাম্পিং পয়েন্টে। বুধবার (১৯ জুন) সেই ডাম্পিং পয়েন্টগুলো থেকে ময়লার স্তুপ সরিয়ে নেয়া হয়েছে। এবার সিটি করপোরেশন বর্জ্য অপসারণের যে লক্ষ্য নিয়েছিল, সে অনুযায়ী কাজ সম্পন্ন হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেছেন নগরবাসী।

বাসিন্দাদের একজন বলেন, 'মিরপুর, শাহবাগের বিভিন্ন এলাকায় যাতায়াত করেছি। কোথাও কোনো ময়লা-আবর্জনা নেই। পরিচ্ছন্নতা কর্মীরাও খুব ভালো কাজ করেছে।'

আগের মতো দুর্গন্ধ নেই জানিয়ে অপর একজন বলেন, 'জায়গায় জায়গায় পরিষ্কার করা হচ্ছে। বিকেল হতে না হতেই সিটি করপোরেশন ময়লা পরিষ্কার করে ফেলেছে। এবার অনেক ভালো কাজ করেছে তারা।'

দুই সিটির কর্মকর্তারা জানিয়েছেন, গত দুইদিনের ডাম্পিং পয়েন্ট খালি করার পাশাপাশি তৃতীয় দিনের কোরবানির বর্জ্যও অপসারণে প্রস্তুত রয়েছে পরিচ্ছন্নতা কর্মীরা।

প্রথম দুই দিনে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে সবমিলিয়ে প্রায় ৪০ টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর