প্রযুক্তি সংবাদ
তথ্য-প্রযুক্তি

টেসলার প্রতিদ্বন্দ্বী রিভিয়ানে ৫০০ কোটি ডলার বিনিয়োগ করবে ভক্সওয়াগন

জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভক্সওয়াগন জানিয়েছে, তারা টেসলার প্রতিদ্বন্দ্বী রিভিয়ানে ৫০০ কোটি ডলার বিনিয়োগ করবে। এই চুক্তির ফলে ভক্সওয়াগন ও যুক্তরাষ্ট্রভিত্তিক বৈদ্যুতিক গাড়ি (ইভি) নির্মাতা প্রতিষ্ঠানটি প্রযুক্তি ভাগাভাগি করতে পারবে। এই ঘোষণার পর রিভিয়ানের শেয়ারদর প্রায় ৫০ শতাংশ বেড়েছে।

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা এবং পশ্চিমা দেশগুলোর মধ্যে চীনা আমদানির ওপর শুল্ক আরোপের পদক্ষেপের মধ্যে প্রতিযোগিতা তীব্র হওয়ার প্রেক্ষাপটে এই জোট বেঁধেছে।

চুক্তি অনুযায়ী, বৈদ্যুতিক ট্রাক ও এসইউভি নির্মাতা প্রতিষ্ঠানে প্রাথমিকভাবে ১ বিলিয়ন ডলার এবং ২০২৬ সালের মধ্যে আরও ৪ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে ভক্সওয়াগন।

২০০৯ সালে প্রতিষ্ঠিত, রিভিয়ান এখনও একটি ত্রৈমাসিক লাভ পোস্ট করেনি। ২০২৪ সালের প্রথম তিন মাসে প্রতিষ্ঠানটির নিট লোকসান হয়েছে ১.৪ বিলিয়ন ডলারের বেশি।

জীবাশ্ম জ্বালানি চালিত যানবাহন থেকে সরে আসার চেষ্টা করায় অন্যান্য মোটর শিল্প জায়ান্টদের মতো ভক্সওয়াগন ও টেসলা এবং চীনের বিওয়াইডির মতো প্রতিদ্বন্দ্বীদের চাপের মুখে পড়েছে।

এদিকে, কিছু ইভি স্টার্ট-আপ অত্যন্ত প্রতিযোগিতামূলক বাজারে এগিয়ে যেতে কাজ করেছে ।

এই অংশীদারিত্বের ফলে ভক্সওয়াগন রিভিয়ানের সফটওয়্যারে তাৎক্ষণিক প্রবেশাধিকার পাবে, যার ফলে জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি তাদের গাড়িতে এটি ব্যবহার করতে পারবে।

ভক্সওয়াগনের মতো মোটর শিল্প জায়ান্টগুলিও চীনা ইভি নির্মাতাদের কাছ থেকে ক্রমবর্ধমান প্রতিযোগিতার মুখোমুখি হচ্ছে, যা বিশ্বব্যাপী প্রসারিত হচ্ছে।

এ মাসের শুরুতে, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) হুঁশিয়ারি দিয়েছে যে এটি চীনা ইভি আমদানির উপর ৩৮ শতাংশ পর্যন্ত শুল্ক বাড়াবে। 

ইউরোপীয় কমিশনের মাসব্যাপী তদন্তে দেখা গেছে যে চীনা ইভি সংস্থাগুলোকে অন্যায্যভাবে ভর্তুকি দেওয়া হয়েছিল।

এর প্রতিক্রিয়ায় চীন বলেছে, শুল্ক আন্তর্জাতিক বাণিজ্য আইন লঙ্ঘন করেছে এবং তদন্তকে 'সংরক্ষণবাদ' হিসেবে বর্ণনা করেছে।

চীনা বৈদ্যুতিক গাড়ির ওপর আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০০ শতাংশ করার ঘোষণা দেওয়ার এক মাস পর এই পরিকল্পনা এলো।

চলতি সপ্তাহে কানাডা জানিয়েছে, মিত্রদের সঙ্গে জোটবদ্ধ হতে তারাও একই ধরনের পদক্ষেপ নেওয়ার কথা বিবেচনা করছে।

মঙ্গলবার পৃথকভাবে, টেসলা বলেছে যে উইন্ডস্ক্রিন ওয়াইপার এবং বহিরাগত ট্রিম নিয়ে সমস্যার কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া বেশিরভাগ সাইবার ট্রাকগুলো প্রত্যাহার করা হবে।

এর মধ্যে ১১ হাজারেরও বেশি গাড়ি প্রত্যাহার করা হয়েছে, যা গত বছরের নভেম্বরের শেষে প্রথম বিক্রি শুরু হয়েছিল।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর