তথ্য-প্রযুক্তি
প্রযুক্তি ও প্রশিক্ষণ খাতে সহযোগিতা বাড়াতে চায় ফ্রান্স
প্রযুক্তি, শিক্ষা ও প্রশিক্ষণ খাতে সহযোগিতা বাড়াতে চায় ফ্রান্স, এমনটিই জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ (সোমবার, ১৩ মে) সকালে সচিবালয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই। সাক্ষাতে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়েছে।

ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই বলেন, ‘বাংলাদেশের স্মার্ট বাংলাদেশ হওয়ার যে অঙ্গীকার সেই যাত্রায় উন্নয়ন সহযাত্রী হতে চায় ফ্রান্স। প্রযুক্তি খাতে বাংলাদেশের বিপুল সম্ভবনা রয়েছে। ভবিষ্যতে স্যাটেলাইট উৎক্ষেপণে দুই দেশের সমান অংশীদারিত্বের দিক বিবেচনা করা হবে।’

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘ফ্রান্সের সঙ্গে মূলত প্রযুক্তি, শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ে কিভাবে সহযোগিতা আরও বৃদ্ধি করা যায় সেই ব্যাপারে আলোচনা হয়েছে। দেশের আইটি পার্কগুলোকে আরও কর্মক্ষম করতে ফ্রান্সের সহযোগিতা চাওয়া হয়েছে।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ভবিষ্যতে স্যাটেলাইট নির্মাণে বাংলাদেশ ও ফ্রান্সের দক্ষ কর্মীরা যেন একসঙ্গে কাজ করতে পারে সে ব্যাপারে এয়ারবাস কোম্পানি থেকে প্রস্তাব দেয়া হয়েছে।

এসময় বাংলাদেশের ১২টি টেক কোম্পানি নিয়ে ফ্রান্সের প্রযুক্তি এক্সপোতে যোগ দেয়ার কথাও জানান প্রতিমন্ত্রী।

এওয়াইএইচ