অপরাধ ও আদালত
0

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী, পরিবার ও এপিএসের বিরুদ্ধে দুদকের মামলা

৫শ' কোটি টাকার সম্পদ ও মানিলন্ডারিংয়ের অভিযোগ

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তার পরিবার ও এপিএসের অবৈধভাবে প্রায় ৫শ' কোটি টাকার বেশি সম্পদ অর্জন ও মানিলন্ডারিংয়ের অভিযোগে মামলা করেছে দুদক। গণঅভ্যুত্থানের পর বিগত সরকারের প্রভাবশালী প্রথম কোন মন্ত্রীর বিরুদ্ধে মামলা করলো রাষ্ট্রীয় দুর্নীতি বিরোধী এই সংস্থা। দুদকের মহাপরিচালক আক্তার হোসেন এ তথ্য জানান।

আজ (বুধবার, ৯ অক্টোবর) বিকেলে দুদক কার্যালয়ে মহাপরিচালক আক্তার হোসেন সাংবাদিকদের বলেন, ‘সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল তার স্ত্রী, সন্তানের নামে ৩৬ ব্যাংকে অবৈধভাবে প্রায় ৪১৬ কোটি টাকা অর্জন ও পাচারের প্রমান পেয়েছে দুদক।'

এছাড়া তার এপিএস মনির আরো প্রায় ৮৪ কোটি টাকার বেশি সম্পদ অবৈধভাবে অর্জনের প্রমাণ পায় দুদক। কমিশনের অনুমোদন পর তার পরিবার ও এপিএসসহ তাদের বিরুদ্ধে মোট ৫ টি পৃথক মামলা করে দুদক। প্রত্যেকটি মামলার আসামী করা হয়েছে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীকে।

কামাল ছাড়াও মামলার অন্য আসামীরা হলেন, তার স্ত্রী লুৎফুল তাহমিনা খান, তার ছেলে শাফি মোদাচ্ছের খান, মেয়ে সোফিয়া তাসনিম খান ও সহকারী একান্ত সচিব মনির হোসেন। গত ১৫ আগস্ট নিয়োগ পদোন্নতি কিংবা বদলিতে ঘুষ নেওয়ার অভিযোগে অনুসন্ধান শুরু দুদক। অনুসন্ধানে সংস্থাটির উপ-পরিচালক জাহাঙ্গীর দল নেতা করা হয়।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর