দেশে এখন
0

অযথা সাংবাদিকদের বিরুদ্ধে খুনের মামলা না দেয়ার আহ্বান সম্পাদকদের

প্রধান উপদেষ্টার সঙ্গে সম্পাদকদের বৈঠক

প্রধান উপদেষ্টা ড. ইউনূস আহ্বান জানিয়েছেন, অন্তর্বর্তীকালীন সরকার পরিচালনায় ভুল-ত্রুটি ধরিয়ে দিতে গণমাধ্যমকে সোচ্চার থাকতে হবে। জাতীয় ঐক্যের স্বার্থে নির্বাচন কমিশনসহ রাষ্ট্রের সব সংস্থা ও প্রতিষ্ঠানকে সংস্কারের প্রস্তাব দিয়েছে সম্পাদক পরিষদ। একইসঙ্গে সাংবাদিক নিপীড়নের ধারাগুলো এখনই বাদ দেয়াসহ অযথা সাংবাদিকদের বিরুদ্ধে খুনের মামলা না দেয়ার আহ্বান জানান সম্পাদকরা।

আজ (মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় দেশের বিভিন্ন গণমাধ্যমের সম্পাদকদের সঙ্গে বৈঠকে এসব বিষয় উঠে আসে।

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ডক্টর ইউনূসের সঙ্গে ২০ জন সম্পাদকের দেড় ঘণ্টাব্যাপী এ বৈঠকে সংবিধান, নির্বাচন কমিশন, স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী করাসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ সংস্থার সংস্কার নিয়ে আলোচনা হয়।

আলোচনায় অন্তর্বর্তী সরকারের মেয়াদ দুই বছর হতে পারে বলে মত দেন সম্পাদকরা। প্রধান উপদেষ্টা ড. ইউনূসকে তারা এ প্রস্তাব দেন। জাতীয় ঐক্যের স্বার্থে নির্বাচন কমিশনসহ রাষ্ট্রের সব সংস্থা ও প্রতিষ্ঠানকে সংস্কারের প্রস্তাব দিয়েছেন তারা।

সম্পাদক পরিষদের সভাপতি এবং ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম জানান, আলোচনার মধ্যে বেশ কিছু বিষয় উঠে এসেছে। আমরা চাই একটি জাতীয় ঐক্য স্থাপিত হোক।

তিনি বলেন, ‘আমরা সম্পাদকরা একসঙ্গে হয়েছিলাম। ড. ইউনূস ও তার সরকারের যে কর্মকাণ্ড, তার সঙ্গে সম্পাদকরা সম্পূর্ণ একাত্মতা ঘোষণা করেছে।’ একইসঙ্গে সাংবাদিকদের বিরুদ্ধে হত্যা মামলা না দেয়ার আহ্বান জানান তিনি।

স্বাধীনভাবে সংবাদ প্রকাশ করে অন্তর্বর্তী সরকারের রাষ্ট্র সংস্কারের উদ্যোগকে বেগবান করতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়ে প্রধান উপদেষ্টা বলেন, ‘রাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যকর সংস্কারে সবার সহায়তা চাই।’

তিনি বলেন, ‘রাষ্ট্র মেরামত করে দেশকে নতুন উচ্চতায় নিতে বড় একটি সুযোগ তৈরি হয়েছে ছাত্রজনতার আন্দোলন৷ তাই সরকারের কার্যক্রমে ভুল ত্রুটি থাকলে তা গণমাধ্যমে তুলে ধরতে হবে।’ পরে গণমাধ্যমে ব্রিফ করেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম।

মতবিনিময় সভায় শীর্ষস্থানীয় পত্রিকার সম্পাদকরা অংশ নেন। এর মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, নিউ এজের সম্পাদক নূরুল কবির, যুগান্তরের সম্পাদক সাইফুল আলম এবং বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদসহ অন্যান্য গণমাধ্যম ব্যক্তিত্বরা।

tech

এই সম্পর্কিত অন্যান্য খবর