দেশে এখন
0

দেশের ২৫তম প্রধান বিচারপতি হলেন সৈয়দ রেফাত আহমেদ

বঙ্গভবনে শপথ আজ

বাংলাদেশের ২৫তম প্রধান বিচারপতি হলেন সৈয়দ রেফাত আহমেদ। সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি তাকে নিয়োগ দিয়েছেন। আজ (শনিবার, ১০ আগস্ট) রাষ্ট্রপতির আদেশক্রমে সচিব গোলাম সারওয়ার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়।

নতুন প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদকে আজ রোববার দুপুর বারোটায় বঙ্গভবনে শপথ পড়াবেন রাষ্ট্রপতি।

এর আগে, শনিবার হাইকোর্টের সামনে বিচারপতিদের পদত্যাগের দাবিতে নেওয়া অবস্থান কর্মসূচি থেকে দাবি করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ বলেন, ‘সদ্য নিয়োগপ্রাপ্ত ভারপ্রাপ্ত বিচারপতি আশফাকুল ইসলাম একজন ফ্যাসিবাদের দোসর, তাকে ছাত্র-নাগরিকরা প্রত্যাখ্যান করছে। অনতিবিলম্বে সন্ধ্যা ৬টার মধ্যে সৈয়দ রেফাত আহমেদকে প্রধান বিচারপতি নিয়োগ করতে হবে।’

সৈয়দ রেফাত আহমেদ ২৮ ডিসেম্বর ১৯৫৮ সালে জন্মগ্রহণ করেন।  তার পিতা ব্যারিস্টার সৈয়দ ইশতিয়াক আহমেদ বাংলাদেশের একজন সাবেক অ্যাটর্নি জেনারেল ছিলেন । তার মা ড. সুফিয়া আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজের একজন জাতীয় অধ্যাপক ছিলেন।

সৈয়দ রেফাত আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইনে স্নাতক করেন।  তিনি আইনশাস্ত্রে ১৯৮৩ সালে অক্সফোর্ড ইউনিভার্সিটির ওয়াদাম কলেজে স্নাতকোত্তর সম্পন্ন করেন। ১৯৮৪ সালে আহমেদ জেলা আদালতের আইনজীবী হন। তিনি ১৯৮৬ সালে হাইকোর্ট বিভাগের একজন আইনজীবী হন।

tech

এই সম্পর্কিত অন্যান্য খবর