অর্থনীতি

নিলামে উঠছে ১০৭টি জাপানি রিকন্ডিশন গাড়ি

আমদানির পর শুল্ক জটিলতা ও নির্দিষ্ট সময় ছাড় না হওয়ার কারণে দীর্ঘদিন ধরে মোংলা বন্দরের জেটিতে পড়ে থাকা ১০৭টি নামিদামি ব্র্যান্ডের রিকন্ডিশন গাড়ি বিক্রির জন্য নিলামে তুলছে মোংলা কাস্টমস হাউজ।

জাপান থেকে মোংলা বন্দরে আমদানি করা রিকন্ডিশন এ গাড়িগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে ছাড় না হওয়ায় মোংলা কাস্টম হাউস গাড়িগুলো বিক্রির জন্য নিলামে তুলেছে। নিলামে ওঠা এসব গাড়ি কিনতে চাইলে বুধবার (৫ জুন) সকাল থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত বাংলাদেশ কাস্টমসের ই-অকশন ওয়েবসাইটে নিবন্ধন ও বিড করতে পারবেন। এছাড়া সরাসরি অফিসে এসেও গাড়িগুলোর নিলামে অংশ নেওয়া যাবে।

নিলামে তোলা গাড়ির মধ্যে রয়েছে টয়োটা, করোলা, নিশান, লেক্সাস, হাইয়েছ ও নোয়াসহ বিভিন্ন ব্র্যান্ডের ১০৭টি গাড়ি। অনলাইনে দেয়া ক্যাটালগ অনুযায়ী, গাড়ির পাশাপাশি কয়েকটি গ্যাস সিলিন্ডারসহ অন্যান্য পণ্যও নিলামে তোলা হচ্ছে। নিলামে উঠানো এ গাড়িগুলোর মধ্যে ১৯৯৩ সাল থেকে ২০২২ সালের মডেলের গাড়ি আছে বলে জানায় কর্তৃপক্ষ।

মোংলা কাস্টমস হাউসের নিলাম শাখার রাজস্ব কর্মকর্তা মো. শফিকুল ইসলাম বলেন, 'এসব গাড়ি আমদানির ৩০ দিনের মধ্যে ছাড় করানোর নিয়ম থাকলেও গাড়িগুলোর আমদানিকারকরা তা করেননি। এরপর আমদানিকারকদের আরও ১০ কার্যদিবস সময় দেওয়ার পরও গাড়ি ছাড় না করায় নিয়মানুযায়ী গাড়িগুলো পর্যায়ক্রমে নিলামে ওঠানো হচ্ছে।'

মোংলা কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার মাহফুজুর রহমান বলেন, 'মোংলা কাস্টমসের রাজস্ব আয়ের ৫২ শতাংশ আসে মোংলা বন্দর থেকে আমদানি করা গাড়ির শুল্ক থেকে। দীর্ঘদিন আমদানি করা গাড়ি বন্দরে পড়ে থাকলে শুল্ক আদায় ব্যাহত হয়। এছাড়া অন্যান্য পণ্য রাখায় সমস্যা তৈরি হয়। নিলাম প্রক্রিয়া চালু রাখলে গাড়ি বা অন্যান্য পণ্য রাখতে ব্যবসায়ীদের সুবিধার পাশাপাশি সঠিক সময় সরকারের রাজস্ব আদায় করা সম্ভব হবে।'

উল্লেখ্য ২০০৯ সালের ৩ জুন মোংলা বন্দর দিয়ে ২৫৫টি রিকন্ডিশন গাড়ি আমদানি করার মধ্য দিয়ে এই বন্দরে গাড়ি আমদানি শুভ সূচনা হয়। এখন পর্যন্ত ১ লাখ ৮৪ হাজার ৮৯৯টি আমদানিকৃত গাড়ি এই বন্দর দিয়ে খালাস করা হয়েছে।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর