প্রযুক্তি সংবাদ
তথ্য-প্রযুক্তি

চীনে সোশ্যাল মিডিয়ায় সম্পদ প্রদর্শনে নিষেধাজ্ঞা

সামাজিক যোগাযোগ মাধ্যমে অর্থের দাপট বা বিলাসবহুল জীবনযাপন প্রদর্শন করলে ডিলিট হয়ে যাবে অ্যাকাউন্ট। এমন পদক্ষেপ নিয়েছে চীনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো। ইতোমধ্যেই বিভিন্ন কনটেন্ট ডিলিটসহ অনেক অ্যাকাউন্ট বন্ধ করছে বেইজিং।

যোগাযোগকে সহজ করতে টেলিফোন, চিঠি ও ই-মেইলের পাশাপশি আবির্ভাব হয় ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের। ব্যবহারকারীদের আকর্ষণ বাড়াতে এসব মাধ্যমে যুক্ত হয় বিভিন্ন ফিচার।

সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের আবেগ-অনুভূতি, ভাবনা, ছবি বা ভিডিও শেয়ার করেন ব্যবহারকারীরা। তবে অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের ব্যক্তিগত সম্পদ ও বিলাসবহুল জীবনযাপনের ছবি বা ভিডিও প্রকাশ করতে পছন্দ করেন। এসব পোস্ট দেখে আবার হীনমন্যতায়ও ভোগেন অনেকে।

সমাজে বিরূপ প্রভাব পড়ায় এবার পদক্ষেপ নিচ্ছে চীন। দেশটিতে নিয়ম করা হচ্ছে যে ধনসম্পদ থাকলেই তা লোক দেখানোর জন্য পোস্ট করা যাবে না। করলে সেই পোস্ট ডিলিট করবে কর্তৃপক্ষ, এমনকি অ্যাকাউন্ট বন্ধও করা হতে পারে। সম্প্রতি চীনা গণমাধ্যম দ্য কাভারের বরাতে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

চীনের জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম উইবো এক বিবৃতিতে জানায়, চলতি বছরের মে মাসজুড়ে বিলাসবহুল সামগ্রীর প্রদর্শন বন্ধ রাখতে কাজ শুরু হয়েছে। এমনকি, অর্থসম্পদ দেখানোর উদ্দেশ্যে দেয়া কনটেন্ট বা পোস্ট, সরিয়ে দেয়ার মতো পদক্ষেপ নিয়েছে তারা। এখন পর্যন্ত ১ হাজার ১০০ কনটেন্ট উইবো থেকে সরানো হয়েছে।

উইবো ছাড়াও এমন পদক্ষেপ নিয়েছে টেনসেন্ট, ডোউইন ও শিয়াওহোংসু। ডোউইন জানায়, মে মাসের প্রথম সপ্তাহে সাড়ে ৪ হাজারের বেশি পোস্ট ও ১১টি অ্যাকাউন্ট সরিয়েছে তারা। আর শিয়াওহোংসু জানিয়েছে, ২ সপ্তাহে ৪ হাজার ২৭২টি পোস্ট ডিলিটের পাশাপাশি ৩৮৩টি অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে।

গার্ডিয়ানের প্রতিবেদনে উঠে এসেছে, সম্পদ প্রদর্শনের মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় অসুস্থ প্রতিযোগিতা কমিয়ে আনা এবং সুস্থ ও ঐক্যবদ্ধ সামাজিক পরিবেশ সৃষ্টির লক্ষ্যে এই শুদ্ধি অভিযান পরিচালনা করছে চীন। এর মাধ্যমে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের আরও মানসম্মত, বস্তুনিষ্ঠ, ইতিবাচক ও মূল্যবোধসম্পন্ন কনটেন্ট পোস্ট করতে উৎসাহ দেয়া হচ্ছে।

চীনা কর্তৃপক্ষের সোশ্যাল মিডিয়ায় শুদ্ধি অভিযানের অংশ হিসেবে এমন নিয়মকানুন বাস্তবায়ন শুরু করেছে দেশটির প্ল্যাটফর্মগুলো। ২০১৬ সালে ইন্টারনেট সংস্কৃতির পরিবেশ সুন্দর করতে এ উদ্যোগ গ্রহণ করে কর্তৃপক্ষ।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর