কর্পোরেট

এএপিটিসির ১২তম এজিএম ও ওয়ার্কশপ সমাপ্ত

বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক ব্যবস্থাপনায় আন্তর্জাতিক শান্তিরক্ষা অপারেশনের প্রশিক্ষণ সম্পর্কিত সব প্রতিষ্ঠানের বৃহৎ আন্তর্জাতিক সংস্থা অ্যাসোসিয়েশন অব এশিয়া প্যাসিফিক পিস অপারেশন ট্রেনিং সেন্টারের (এএপিটিসি) ১২তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং ওয়ার্কশপের সমাপনী অনুষ্ঠিত হয়েছে। আজ (বৃহস্পতিবার, ৩০ মে) রাজেন্দ্রপুর সেনানিবাসে বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট)- এ এই সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. ইলিয়াস উদ্দিন মোল্লা, এমপি। তিনি এই সম্মেলনের সফল সমাপ্তি ঘোষণা করেন।

তিনি বলেন, ‘শান্তিরক্ষা অপারেশনের প্রশিক্ষণের সঙ্গে জড়িত সংস্থাগুলোকে ২১ শতকের শান্তিরক্ষা অপারেশনের চ্যালেঞ্জগুলো সম্পর্কে সচেতন থাকতে হবে।’

তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, এই সম্মেলনে গবেষক, শিক্ষাবিদ, বিশেষজ্ঞদের বিভিন্ন উপস্থাপনা অংশগ্রহণকারীদের আরও প্রশিক্ষিত ও দক্ষ করে গড়ে তুলতে সহায়তা করবে ও শান্তিরক্ষা প্রশিক্ষণের সাথে জড়িত সংস্থাগুলোকে প্রশিক্ষণ কৌশল বিকাশে সহায়তা করবে।

এই অনুষ্ঠান সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য তিনি বিপসট, বাংলাদেশ সেনাবাহিনী এবং বার্ষিক সাধারণ সম্মেলনে অংশগ্রহণকারী সদস্যদের ধন্যবাদ জানান।

বাংলাদেশ সেনাবাহিনী প্রথমবারের মতো এই অনুষ্ঠানের আয়োজন করেছে, যা আন্তর্জাতিক পরিমণ্ডলে বিপসট ও বাংলাদেশ সশস্ত্র বাহিনী তথা বাংলাদেশের জন্য অত্যন্ত গৌরবের বিষয়। এএপিটিসির ১২তম বার্ষিক সাধারণ সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় ছিল ‘নতুন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অসামঞ্জস্যপূর্ণ ঝুঁকি মোকাবিলায় বহুমাত্রিক শান্তিরক্ষা প্রশিক্ষণ মডিউলের উন্নতি সাধন’।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি লেফটেন্যান্ট জেনারেল আহম্মদ তাবরেজ শামস চৌধুরী, এসবিপি, বিএসপি, এনডিসি, পিএসসি, এমফিল জেনারেল অফিসের কমান্ডিং আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ড উপস্থিত ছিলেন।

আসু

এই সম্পর্কিত অন্যান্য খবর