প্রবাস
অর্থনীতি

বাংলাদেশি মালিকানায় কাতারে ৩০ হাজার ব্যবসা প্রতিষ্ঠান

কাতারে প্রবাসী বাংলাদেশিদের কর্মসংস্থান সৃষ্টির পেছনে বড় অবদান রাখছেন বাংলাদেশি ব্যবসায়ী উদ্যোক্তারা। বাংলাদেশি মালিকানাধীন ৩০ হাজারের বেশি ছোটবড় প্রতিষ্ঠানে কাজ করছেন এক লাখেরও বেশি প্রবাসী।

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে কৃষি, মৎস্য, ইমামতি, নির্মাণ শ্রমিক, ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন পেশায় কর্মরত প্রায় চার লাখের মতো প্রবাসী বাংলাদেশি। এর বড় একটি অংশের কর্মসংস্থান সৃষ্টির পেছনে ভূমিকা রয়েছে বাংলাদেশি উদ্যোক্তা ও ব্যবসায়ীদের।

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সহজে আসার সুযোগ থাকায় পরিবারের সদস্য ও আত্মীয়স্বজনদের বাংলাদেশ থেকে নিয়ে এসে কর্মসংস্থান গড়ে দিচ্ছেন প্রবাসীরা। তারা মনে করেন, নিজেদের প্রতিষ্ঠানে দেশের মানুষ নিয়োগে বেশি রেমিট্যান্স পাবে বাংলাদেশ।

জারুক গ্রুপের প্রধান নির্বাহী ইরফান উদ্দিন বলেন, 'আমার কোম্পানিতে সব মিলিয়ে ৫ শতাধিক স্টাফ আছে। আরও সুন্দর করে সংগঠিত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছি। আরও বাংলাদেশিদের কর্মসংস্থান করতে চাই।'

কাতারে বাংলাদেশি মালিকানাধীন ৩০ হাজারের বেশি ছোট বড় ব্যবসায়ী প্রতিষ্ঠান রয়েছে। ধারণা করা হয়, এসব প্রতিষ্ঠানে এক লাখেরও বেশি প্রবাসী বাংলাদেশি কর্মরত আছেন। নিজ দেশি প্রতিষ্ঠানে কাজ করতে পেরে খুশি প্রবাসী বাংলাদেশিরা। মাস শেষে বেতন-বোনাস নিয়ে ঝামেলা নেই বলেও জানান তারা। বাংলাদেশি প্রতিষ্ঠানে কর্মরত ভিনদেশিদের মধ্যেও রয়েছে সন্তোষ।

প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তারা কমিউনিটি ও দেশের মুখ উজ্জ্বল করছেন বলে মনে করছেন কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম।

তিনি বলেন, 'বিদেশে প্রবাসীদের কাজের জন্যই আমাদের এতো সুনাম। তারা পরিশ্রম করে বৈধ পথে দেশে রেমিট্যান্স পাঠাচ্ছে। এতে দেশের অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে।'

দেশের স্বার্থেই বাংলাদেশি উদ্যোক্তাদের কল্যাণে কাতারের বাংলাদেশ দূতাবাস সব ধরনের সহযোগিতা দেবে বলেও জানান তিনি।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর