পরিবেশ ও জলবায়ু

রাজধানীতে দিনভর ১৪৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড

রাজধানী ঢাকায় সারাদিনে ১৪৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। আজ (সোমবার, ২৭ মে) সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে দিনভর রাজধানীতে দমকা বাতাসের সঙ্গে মুষলধারে বৃষ্টিপাত হয়েছে। এতে নগরীর অধিকাংশ এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এতে দুর্ভোগে পড়েন নগরবাসী।

এর আগে বিকালে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, আজ ভোর থেকে বিকেল ৩টা পর্যন্ত ঢাকায় ১১৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। হিসেব অনুযায়ী এটি অতি ভারি বৃষ্টিপাত। যেখানে ভোর ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৭০ মিলিমিটার এবং দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ৪৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে রাজধানীতে। দিনশেষে এটি ১৪৩ মিলিমিটার দাঁড়ায়।

ভারি বৃষ্টিতে রাজধানীর নিউমার্কেট, ধানমন্ডি, মিরপুর, যাত্রাবাড়ী, মতিঝিল, বাড্ডা, পুরান ঢাকা ও তেজগাঁওসহ অন্যান্য এলাকায় ব্যাপক জলাবদ্ধতা সৃষ্টি হয়। সকাল থেকেই এর প্রভাব পড়ে কর্মজীবী নগরবাসীর ওপর। কিছু কিছু এলাকার সড়ক দিনভর হাঁটু সমান পানিতে ছিল নিমজ্জিত।

তবে এই জলাবদ্ধতা নিরসনে ঢাকার দুই সিটি করপোরেশন থেকেই ব্যবস্থা নেয়ার ঘোষণা দেয়া হয়। যদিও সন্ধ্যা অবধি অধিকাংশ এলাকায় সড়কে দেখা যায় জমে থাকা বৃষ্টির পানি।

সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) জানায়, জলাবদ্ধতা নিরসনে ৫ হাজার ৩০০ পরিচ্ছন্নতা কর্মী ও ১০টি কুইক রেসপন্স টিম কাজ করেছে। ডিএনসিসির হটলাইন নম্বরের মাধ্যমে প্রাপ্ত ৯৪টি স্পটের পানি অপসারণ করা হয়েছে বলেও জানায় সংস্থাটি।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) পক্ষ থেকে নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়। সংস্থাটি জানায়, জলাবদ্ধতা নিয়ন্ত্রণে কাজ করছে ডিএসসিসির ৯১টি দল। করপোরেশনের আওতাধীন এলাকায় কোথাও বৃষ্টিপাতজনিত জলাবদ্ধতা সৃষ্টি হলে নগরবাসীকে ০১৭০৯৯০০৮৮৮ নম্বরে ফোন করার অনুরোধ জানানো হয়।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, আগামীকাল মঙ্গলবার (২৮ মে) সারাদেশে বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর