ফুটবল
এখন মাঠে

ইংলিশ প্রিমিয়ার লিগে টানা চতুর্থ শিরোপা ম্যান সিটির

ইংলিশ প্রিমিয়ার লিগে আগে যা কোনো ক্লাবই করে দেখাতে পারেনি সেটাই করলো ম্যানচেস্টার সিটি। লিগে রেকর্ড টানা চার শিরোপা জিতে নিজেদের এক অনন্য উচ্চতায় নিয়ে গেলো সিটিজেনরা। শিরোপা জয়ের পাশাপাশি আসর থেকে সর্বোচ্চ আয়ও করেছেন গার্দিওয়ালার শিষ্যরা।

ফিল ফোডেন, আর্লিং হল্যান্ড, বার্নার্দোদের আসর শেষে লিগ শিরোপা নিয়ে উল্লাস অভ্যাসে পরিণত হয়েছে। ২০ দলের অংশগ্রহণে আসর শুরু হবে আর শিরোপা জিতবে ম্যানচেস্টার সিটি। এটাই যেন এখন প্রিমিয়ার লিগের প্রতি আসরের চিত্র।

সিটিজেনদের লিগের শেষ ম্যাচে রেফারির শেষ বাঁশির আগেই সব বাধা পার হয়ে মাঠের মধ্যে ঢুকে যায় ম্যান সিটি ভক্তরা। ততক্ষণে অবশ্য চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত গার্দিওয়ালার শিষ্যদের। যদিও ম্যাচের সমীকরণ একটু কঠিন ছিলো। ওয়েস্টহ্যামের বিপক্ষে ড্র বা হারলেই তাকিয়ে থাকতে হতো আর্সেনালের মাচের দিকে। যদিও আর্সেনালও জিতেছে ২-১ গোলে। ফলে ড্র বা হারলেই ম্যান সিটির হাত থেকে ফসকে যেত শিরোপা।

তবে সেটা হতে দেয়নি ফোডেন, রদ্রিগোরা। ম্যাচের প্রথমার্ধেই ২- ০ গোলের লিড এনে দেন ইংলিশ ফরোয়ার্ড। যদিও এরমধ্যে ১ গোল শোধ করে ওয়েস্টহ্যাম। তবে দ্বিতীয়ার্ধে ম্যান সিটির হয়ে রদ্রিগোর তৃতীয় গোলের পর আর ম্যাচে ফিরতে পারেনি ওয়েস্টহ্যাম। আর তাতেই শিরোপা নিশ্চিত করে আকাশী-নীল জার্সিধারীরা।

এ জয়ে টানা চতুর্থবার চ্যাম্পিয়ন হলো দলটি। যা প্রিমিয়ার লিগ ইতিহাসে প্রথম ঘটনা। এর আগে এমন সাফল্য পায়নি কোনো ক্লাব। একই সঙ্গে গার্দিওয়ালাও এখন প্রিমিয়ার লিগে সর্বোচ্চ শিরোপা জয়ী কোচের মধ্যে দ্বিতীয়। তার সংগ্রহে আছে ৬ টি ট্রফি। আর কোচ হিসেবে ইপিএলে সবচেয়ে সফল স্যার অ্যালেক্স ফার্গুসেন। তার অধীনে ১৩ টি শিরোপা জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড।

চ্যাম্পিয়ন হওয়ায় সবচেয়ে আয়ও বেশি হয়েছে ম্যান সিটির। শিরোপা প্রাইজমানিসহ মিডিয়াস্বত্ব মিলিয়ে দলটি আয় করেছে ৬১ মিলিয়ন পাউন্ড।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর