দেশে এখন
কাল থেকে আরও এক ঘণ্টা বেশি চলবে মেট্রোরেল
মেট্রোরেলের সময়সূচিতে আরও একধাপ পরিবর্তন আনা হয়েছে। আগামীকাল (বুধবার, ২৭ মার্চ) থেকে আরও ১ ঘন্টা বেশি চলবে মেট্রো। ২০২৫ সালের জুনে মেট্রোরেলের কমলাপুর অংশ খুলে দেওয়া হবে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৬ মার্চ) দুপুরে রাজধানীর ইস্কাটনে সংস্থাটির কার্যালয়ে ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম. এ. এন. ছিদ্দিক।

তিনি জানান, আগামীকাল থেকে স্বাভাবিক সময়ের চেয়ে আরও এক ঘণ্টা বেশি চলবে মেট্রোরেল। এদিন থেকে সকাল ৭টা ১০ মিনিট থেকে রাত ৯টা ৪০ মিনিট পর্যন্ত চলবে মেট্রোরেল।

উত্তরা উত্তর স্টেশন থেকে মতিঝিলগামী সর্বশেষ ট্রেন থেকে রাত ৯টায় ছেড়ে যাবে। রাত ৯টা ৪০ মিনিটে মতিঝিল থেকে উত্তরা উত্তরের উদ্দেশ্যে ছাড়বে সর্বশেষ মেট্রো। যা রাত ১০টা ১৪ মিনিটে উত্তর উত্তরা পৌঁছবে বলেও জানান ডিএমটিসিএল এমডি।

রাত ৮টা ৪১ মিনিট থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত ১২ মিনিট পরপর ট্রেন চলবে বলেও নিশ্চিত করেন এম. এ. এন. ছিদ্দিক।

এর আগে গত ১০ মার্চ রমজান উপলক্ষে মেট্রোরেলের সূচিতে বেশকিছু পরিবর্তন আনা হয়। রমজানের প্রথম ১৫ দিন স্বাভাবিক সূচিতে চলবে বলেও জানানো হয়েছিল।

রমজানে মেট্রো যাত্রায় জরিমানার সময় সর্বোচ্চ ৬০ মিনিটের জায়গায় ৭৫ মিনিট করার কথা জানিয়েছিলেন এম. এ. এন. ছিদ্দিক। এছাড়া ঈদের সময় মেট্রোরেল বন্ধ থাকবে বলেও ওইদিন তিনি জানান।

১৬ থেকে শেষ রমজান পর্যন্ত প্রতিদিন ১৯৪ বার চলবে। এতে করে প্রতিদিন গড়ে যাত্রী চলাচল করতে পারবেন ৪ লাখ ৪৭ হাজার ৭৫২ জন।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড জানিয়েছে, প্রতি মাসে প্রায় ৩ কোটি টাকা বিদ্যুৎ বিল আসছে মেট্রোরেলে। আর যাত্রীদের কাছ থেকে প্রতিদিন দেড় কোটি টাকার কমবেশি আয় হচ্ছে সংস্থাটির।

এমএসআরএস