ইউরোপ
বিদেশে এখন
হামলা ঠেকাতে রাশিয়ার নিরাপত্তা সংস্থাগুলো ব্যর্থ?
শুক্রবার (২২ মার্চ) মস্কোর উত্তরের ক্রোকাস সিটি কনসার্ট হলের প্রাণঘাতী হামলা ঠেকাতে রাশিয়ার নিরাপত্তা সংস্থাগুলো ব্যর্থ হয়েছে কি না? সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেন, 'বিশ্বের কোনও দেশই সন্ত্রাসবাদ থেকে সুরক্ষিত নয়'।

আজ (সোমবার, ২৫ মার্চ) ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, তদন্ত চলাকালীন ইসলামিক স্টেটের (আইএস) হামলার দায় স্বীকারের বিষয়ে মন্তব্য করা সমীচীন নয়।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, তদন্ত চলমান। এখন পর্যন্ত কোনও কিছুই পরিষ্কার নয়। রাশিয়ার রাজধানীর কাছে এই ধরনের প্রাণঘাতী হামলার ঘটনায় নিরাপত্তা বিষয়ে পেশকভ বলেন, 'এই হামলার ঘটনায় সবাই অত্যন্ত আবেগপ্রবণ হয়ে পড়েছেন। তবে এ ধরনের হামলা থেকে কোনও দেশই সুরক্ষিত নয়।'

গত দুই দশকের মধ্যে রাশিয়ায় সবচেয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে শুক্রবার। ওই দিন ক্রোকাস সিটি হলের কনসার্ট স্থলে অস্ত্রধারী চার সন্ত্রাসী হামলা চালায়। এই হামলায় অন্তত ১৩৭ জন নিহত ও আরও ১৮২ জন আহত হয়েছেন। ৬ হাজার ২০০ জনের ধারণ ক্ষমতা সম্পন্ন এই সিটি হলে লোকজনকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালানোর পর আগুন ধরিয়ে দেয় হামলাকারীরা।

শনিবার (২৩ মার্চ) জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, দায়ীদের শাস্তি দেওয়া হবে। তিনি বলেন, ১১ জনকে আটক করা হয়েছে। তাদের মধ্যে চারজন ইউক্রেনের দিকে যাওয়ার সময় আটক হয়েছেন।



এমএসআরএস