অর্থনীতি
ফেব্রুয়ারি পর্যন্ত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি ৩১.৫৯ শতাংশ
চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত বিভিন্ন প্রকল্পে আর্থিক বরাদ্দের ভিত্তিতে বাস্তবায়ন হয়েছে ৩১.৫৯ শতাংশ। শিল্প মন্ত্রণালয়ের ২০২৩-২৪ অর্থবছরের মার্চ মাসের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়েছে।

রোববার (২৪ মার্চ) রাজধানীর মতিঝিলে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সভার আয়েজন করা হয়। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে সঞ্চালনা করেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা।

সভায় জানানো হয়, প্রকল্পগুলোর ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত প্রকল্পভিত্তিক আর্থিক বরাদ্দের ভিত্তিতে বাস্তবায়ন অগ্রগতি ৩১.৫৯ শতাংশ, যা জাতীয় অগ্রগতির (৩১.১৭ শতাংশ) চেয়ে সামান্য বেশি।

২০২৩-২৪ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের অধীন তিনটি কারিগরিসহ ২৬টি প্রকল্পের জন্য মোট বরাদ্দ ২ হাজার ৮২৩ কোটি ১২ লাখ টাকা। বরাদ্দকৃত অর্থের মধ্যে জিওবি খাতে ২ হাজার ২০২ কোটি ৩৪ লাখ টাকা, প্রকল্প সাহায্য ৮ কোটি ২২ লাখ টাকা ও স্ব-অর্থায়ন ৬১২ কোটি ৫৬ লাখ টাকা।

সভায় শিল্প মন্ত্রণালয়ের চলতি অর্থবছরে গৃহীত প্রকল্পগুলোর বাস্তবায়ন পরিকল্পনা, মাসভিত্তিক বাস্তব ও আর্থিক লক্ষ্যমাত্রা অর্জন ও গৃহীত সিদ্ধান্ত বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। সংস্থা প্রধান ও প্রকল্প পরিচালকরা নিজ নিজ প্রকল্পের বাস্তবায়ন পরিকল্পনা ও সর্বশেষ অগ্রগতি সভায় তুলে ধরেন।

মন্ত্রী কর্মপরিকল্পনা অনুযায়ী গুণগতমান বজায় রেখে দ্রুত প্রকল্পগুলোর অগ্রগতি শতভাগ নিশ্চিত এবং যথাসময়ে কাজ শেষ করতে প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেন। তিনি এক্ষেত্রে নিবিড় মনিটরিং ও টিমওয়ার্কের ওপর গুরুত্বারোপ করেন। প্রকল্প পরিচালকরা প্রকল্পগুলোর কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করার প্রতিশ্রুতিও ব্যক্ত করেন।

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব নতুন প্রকল্পগুলোর ফিজিবিলিটি স্টাডি দ্রুত সম্পন্ন করতে নির্দেশনা দেন এবং এডিপি পর্যালোচনা সভায় গণপূর্ত অধিদপ্তরের সংশ্লিষ্ট প্রকৌশলীদের উপস্থিতি নিশ্চিত করতে অনুরোধ করেন।

সভায় বিসিআইসি, বিসিক, বিএসইসি, বিএসটিআই, বিএসএফআইসি, বিটাক, এনপিও, বিআইএমসহ শিল্প মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থার প্রধান স্বশরীরে এবং প্রকল্প পরিচালকরা অনলাইনে যুক্ত হন।

এভিএস