দেশে এখন
পুরান ঢাকায় আগুনে পুড়ল রাবার কারখানা
অল্পের জন্য বড় ক্ষতি এড়ানো গেছে: ফায়ার সার্ভিস

রাত সাড়ে তিনটা, মানুষ যখন সেহরি খেতে ব্যস্ত ঠিক তখনই দাউ দাউ করে জ্বলে উঠলো পুরান ঢাকার লালবাগের ইসলামবাগের একটি রাবার কারখানা। খবর পেয়ে দ্রুতই ঘটনাস্থলে পৌঁছে যায় ফায়ার সার্ভিস, একে একে যোগ দেয় ৯ টি ইউনিট, পাশাপাশি সহযোগিতার হাত বাড়ায় এলাকাবাসী।

স্থানীয়রা বলেন, ককশিট ব্যবহার করার কারণে এ আগুন লেগেছে। ধোঁয়া বের হওয়াতে আমরা বুঝতে পারি যে আগুন লেগেছে।

ইসলামবাগের এ এলাকাটি কেমিক্যাল, পলিথিন ও প্লাস্টিক তৈরির কারখানায় পূর্ণ। ঘিঞ্জি এলাকাটির যেখানে সেখানে ছড়িয়ে আছে দাহ্য পদার্থ, সাথে যোগ হয়েছে অনিয়ন্ত্রিত তারের কুন্ডলী। ফায়ার সার্ভিস বলছে অল্পের জন্য এড়ানো গেছে ব্যাপক ক্ষতি। খবর পাওয়ার পাঁচ মিনিটের মধ্যে তাদের কয়েকটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে যায়। একে একে নয়টি ইউনিট যোগ দেয়।

ঢাকা বিভাগ ফায়ার সার্ভিসের উপ-পরিচালক সালেহ উদ্দিন বলেন, 'এখানে বিদ্যুৎ, নেট, ডিসের প্রচুর তার রয়েছে। আগুনটা যদি একটু বড় হতো তাহলে খুব দ্রুততার সঙ্গে ছড়িয়ে যেতো।'

এদিকে পুরান ঢাকা থেকে কবে এসব ক্যামিকেল, দাহ্য পদার্থের কারখানা সরবে এ তথ্য কারও জানা নেই। অপরদিকে যোগ হয়েছে পানি স্বল্পতা। ঘনবসতিপূর্ণ এলাকা হওয়ায় আগুন নেভাতে পানির সংকট দেখা দেয়, পরে পাম্প চালিয়ে পানি আনতে হয় দূরের বুড়িগঙ্গা নদী থেকে।

দমকল বাহিনীর এই কর্মকর্তা আরও বলেন, 'পানির স্বল্পতা তো অবশ্যই ছিল। তাই বুড়িগঙ্গায় আমরা পাম্প সেট করেছি। সেখান থেকে পানি সিরিঞ্জ করে এখানে পানি দিয়েছি।'

কারখানা ভর্তি মালামাল পুড়ে গেলেও মালিকপক্ষের কাউকে ঘটনাস্থলে দেখা যায়নি। তবে ফায়ার সার্ভিস বলছে তদন্তের পরেই জানা যাবে ক্ষয়ক্ষতির পরিমাণ কত।

এভিএস