ফুটবল
এখন মাঠে
0

আফ্রিকার শ্রেষ্ঠত্ব অর্জন আইভরিকোস্টের

আফ্রিকান মহাদেশীয় শ্রেষ্ঠত্ব অর্জন করায় এবার মোটা অঙ্কের আর্থিক পুরস্কার পেলেন আইভরিকোস্টের ফুটবলাররা।

আইভরিকোস্ট আফ্রিকান নেশন্স কাপের আয়োজক হলেও এই আসরে ফেভারিট ছিলো একাধিক দল। গ্রুপ পর্বেই প্রায় বিদায় নিশ্চিত হয়েছিলো দলটির। এমনকি ফাইনালে হারানো নাইজেরিয়ার কাছেও গ্রুপ পর্বে দেশটি ১-০ গোলে হেরেছিলো। এরপরই শুরু হয় আন্দোলন, গ্রুপ পর্বেই স্বাগতিকদের কোচ লুইস গাসেকে বরখাস্ত করা হয়।

এক প্রকার ভাগ্যের জোরে কোয়ালিফায়ার নিশ্চিত করে আইভরিয়ানরা। এরপর তো ইতিহাসই বদলে দিয়েছে। সবশেষ ২০১৫ সালে শিরোপা জেতা দলটি ফাইনালে আফ্রিকান ঈগলদের হারিয়ে তৃতীয়বারের মতো আফ্রিকার সেরা হয়। এমন অর্জনে এবার আর্থিক পুরস্কার ঘোষণা করেছে দেশটির সরকার।

চ্যাম্পিয়ন দলটির প্রত্যেক ফুটবলারকে দেয়া হয়েছে প্রায় এক কোটি টাকা। শুধু তাই নয়, একই মূল্যে প্রত্যেক ফুটবলারকে দেয়া হয়েছে ভিলা-বাড়ি। খাদের কিনার থেকে দলকে চ্যাম্পিয়ন বানানো ভারপ্রাপ্ত কোচ এমেরসে ফায়েওকেও পুরস্কার দেয়া হয়েছে। এছাড়া সব খেলোয়াড়কে রাষ্ট্রের সর্বোচ্চ সম্মাননা দেয়া হয়েছে।

ফাইনালে হেরেও নিজ দেশে বীরোচিত সংবর্ধনা পেয়েছেন নাইজেরিয়ান ফুটবলাররা। সেই সাথে সব ফুটবলারকে আলাদা প্লট ও ফ্ল্যাট দিয়েছেন নাইজেরিয়ান সরকার। যদিও এই আসরে অন্যতম ফেভারিট ছিলো নাইজেরিয়া। দলটিতে ছিলো আফ্রিকান বর্ষসেরা ফুটবলার ভিক্টর ওশিমেন। তবে রানারআপ হলেও সন্তুষ্ট দেশটির সরকার। ভবিষ্যতে এই লড়াকু মানসিকতা ধরে রাখার আহ্বান নাইজেরিয়ান সরকারের।

এই সম্পর্কিত অন্যান্য খবর