দেশে এখন
0

হরতাল-অবরোধে সংকটে বগুড়ার শিল্প-বাণিজ্য

শাহনুর শাকিব
বগুড়া

টানা হরতাল-অবরোধে সংকটে পড়েছে বগুড়ার পরিবহন শ্রমিকরা। তাদের পাশে নেই জেলার শ্রমিক-মালিকদের কোন সংগঠনও। অন্যদিকে একই সংকটে বিপর্যস্ত উত্তরবঙ্গের শিল্প শহর বগুড়ার শিল্প -বাণিজ্য।

দূর-দূরান্তে পণ্য পরিবহনকালে পথে-ঘাটে যানবাহনের সাথে কপাল পুড়ছে পরিবহন মালিকেরও। বাস, ট্রাকের মতো দূরপাল্লার যাত্রী ও পণ্যবাহী যানবাহনের সাথে এ তালিকায় আছে ব্যক্তিগত যানবাহনও।

ফায়ার সার্ভিস বলছে, ৩১ অক্টোবর থেকে ২০ নভেম্বর পর্যন্ত বগুড়ায় হরতাল-অবরোধের কর্মসূচিতে আগুনে পুড়েছে ১৫টি যানবাহন। যেখানে ক্ষতির পরিমাণ প্রায় অর্ধকোটি টাকা।

রাস্তায় বের হলে রাজনীতির উত্তাপ আর বেকার থাকলে পরিবারের শিশু, কন্যা, স্ত্রী'র না খেয়ে থাকা। পরিবহন শ্রমিকরা যখন এমন সংকটে , তখন পাশে নেই শ্রমিক-মালিকদের কোন সংগঠন। ভালো নেই পরিবহন মালিকরাও।

বগুড়া জেলা বাস মিনিবাস কোচ মালিক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম বলেন, বাসে অবিরাম আগুন দেওয়ায় আমাদের অনেক ক্ষতি হচ্ছে। আমরা এর একটি স্থায়ী সমাধান চাই।

রাজনৈতিক উত্তাপের আঁচ পড়েছে শিল্প-বাণিজ্যের শহর বগুড়ার ফুটপাত থেকে শুরু করে বড় বড় শপিংমলেও। শহরের টিএমএসএস, সপ্তপদী, নিউ মাকের্ট, হকার্স মার্কেট, আলতাফ আলী, রানার প্লাজা, আল-আমিন কমপ্লেক্সসহ সবগুলো মার্কেটে বেচাকেনা নেই বললেই চলে।

শহরের একটা বড় অংশ জুড়ে হোটেল, মোটেল, রেস্টুরেন্টেও নেই তেমন গ্রাহক। অভ্যন্তরীণ, জেলা-আন্তঃজেলা ও দূরপাল্লা মিলে বগুড়া থেকে চলাচল করে প্রায় ১ হাজার ৪০০ গণ পরিবহন। যার সাথে জড়িয়ে আছে ২৪ হাজার শ্রমিক ও তাদের পরিবারের রুটি-রুজি।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর