
টাঙ্গাইলে অসম্পূর্ণ চার সেতুর নির্মাণ, ভোগান্তিতে কয়েক লাখ মানুষ
টাঙ্গাইলে ২৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত চারটি সেতুর কাজ নির্ধারিত সময়ে শেষ না হওয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন কয়েক লাখ মানুষ। একাধিকবার মেয়াদ বাড়িয়েও শেষ হয়নি কাজ। স্থানীয়দের অভিযোগ, কর্তৃপক্ষের অবহেলা ও ঠিকাদারের গাফিলতিতে দুর্ভোগ পোহাতে হচ্ছে বছরের পর বছর।

৮ বছরেও শেষ হয়নি শরীয়তপুরের গোলাম মাওলা সেতুর নির্মাণকাজ
৮ বছরেও শেষ হয়নি শরীয়তপুরের নড়িয়া উপজেলার ভাষা সৈনিক গোলাম মাওলা সেতুর নির্মাণকাজ। দফায় দফায় প্রকল্পের মেয়াদ বাড়ানো হলেও কাজের অগ্রগতি মাত্র ৫৫ শতাংশ। এতদিন ঢিমেতালে চললেও আওয়ামী লীগ সরকার পতনের পর থেকে পলাতক ঠিকাদার। এতে সেতুর কাজ শেষ হওয়া নিয়ে দেখা দিয়েছে জটিলতা।

চালু হলো যমুনা রেলসেতু
যমুনা নদীর বুকে ৪.৮ কিলোমিটার দৈর্ঘ্যের যমুনা রেলসেতুর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। আজ (মঙ্গলবার, ১৮ মার্চ) দুপুর ১২টার দিকে রেলসেতুটির উদ্বোধন করা হয়। রেলপথ মন্ত্রণালয়ের সচিব ফাহিমুল ইসলাম যমুনা রেলসেতুর উদ্বোধন করেন।

সাতক্ষীরায় ৪ বছরেও শেষ হয়নি রইচপুর খালের ৬০ মিটার সেতু
৪ বছর পেরিয়ে গেলেও শেষ হয়নি সাতক্ষীরা সদর উপজেলার রইচপুর খালের ৬০ মিটার সেতু নির্মাণ। এতে ভোগান্তিতে পড়েছে ৪ ইউনিয়নের লক্ষাধিক মানুষ। পণ্য পরিবহনে ভোগান্তির পাশাপাশি বাড়ছে খরচ।

সুনামগঞ্জ-দিরাই সড়কে বেইলি সেতুর পাটাতন ভেঙে যান চলাচল বন্ধ
সুনামগঞ্জ-দিরাই সড়কের সদর উপজেলার কাঠের বেইলি সেতুর পাটাতন ভেঙে যান চলাচল বন্ধ রয়েছে। আজ (শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি) ভোর ৪ টায় ঐ সেতু দিয়ে একটি মাল বোঝাই ট্রাক সুনামগঞ্জ সদর থেকে দিরাই উপজেলায় যাওয়ার পথে এ ঘটনাটি ঘটে।

কুমিল্লার ৮টি বেইলি ব্রিজ সংস্কারে ৩৪৮ কোটি টাকার প্রকল্প
৩৫ কিলোমিটার সড়কে আটটি বেইলি ব্রিজ, সবকটিই ঝুঁকিপূর্ণ। নষ্ট হয়ে ভেঙে পড়ছে স্টিলের পাটাতন। ভোগান্তিতে পড়ছেন যাত্রী ও পথচারী। কুমিল্লার ইলিয়টগঞ্জ-মুরাদনগর সড়কের বেইলি ব্রিজ ভেঙে পাকা সেতু নির্মাণের দাবি থাকলেও পেরিয়ে গেল ২০ বছর। সড়ক ও জনপথ বিভাগ বলছে, ইতোমধ্যে সংস্কারে নেয়া হয়েছে ৩৪৮ কোটি ২৬ লাখ টাকার প্রকল্প। দ্রুতই কাজ শুরুর আশ্বাস দিয়েছেন তারা।

৭ কোটি টাকায় নির্মাণ অথচ সেতুতেই ওঠার উপায় নেই
সংযোগ সড়ক না থাকায় মাথাভাঙ্গা নদীর ওপর প্রায় ৭ কোটি টাকায় নির্মিত সেতুটি কোনো কাজেই আসছে না। জীবনের ঝুঁকি নিয়ে ভাঙাচোরা বাঁশের সাঁকো দিয়েই পারাপার হতে হচ্ছে। চরম দুর্ভোগ পোহাচ্ছেন স্থানীয়রা। সেতু নির্মাণের আগে জমি অধিগ্রহণ না করায় সমস্যা দীর্ঘমেয়াদি হচ্ছে।

বিকল্প পথ নির্মাণ না করে সেতু ভাঙন, ভোগান্তি
এক বছরেও পুনঃনির্মাণ হয়নি বগুড়ার করতোয়া নদীর উপর নির্মিত ফতেহ আলী ব্রিজ। টানা বৃষ্টি ও স্রোতে দেখা দিয়েছে সাঁকো ভেঙে পড়ার শঙ্কা। ঝুঁকিপূর্ণ বাঁশের সাঁকো দিয়ে পারাপার হচ্ছেন অন্তত ১২ লাখ মানুষ। দুর্ঘটনা এড়াতে বিকল্প পথ ব্যবহারে বাড়ছে পরিবহন খরচ, নষ্ট হচ্ছে সময়।

সেতুর অভাবে দুর্ভোগে জামালপুরের চার উপজেলার মানুষ
জামালপুরে একটি সেতুর অভাবে দুর্ভোগে রয়েছে চার উপজেলার দুই লাখের বেশি মানুষ। নৌকা দিয়ে যাতায়াত করায় প্রায়ই ঘটছে দুর্ঘটনা। দীর্ঘদিন ধরে ঝিনাই নদীর উপর সেতু নির্মাণের দাবি জানিয়ে আসলেও নীরব প্রশাসন। তবে এলজিইডি বলছে, যাতায়াত সহজ করতে সেতু নির্মাণের পদক্ষেপ নেয়া হয়েছে।
-320x240.webp)
বরগুনায় সেতু ভেঙে বরযাত্রীবাহী গাড়ি খালে, নিহত ৯
বরগুনার আমতলীতে সেতু ভেঙে খালে পড়ে গেছে বরযাত্রীবাহী একটি মাইক্রোবাস। এতে অন্তত ৯ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন বলে খবর পাওয়া গেছে।

সেতুর কাজ বন্ধে আর্থিক ক্ষতির মুখে কৃষক-ব্যবসায়ী
ঢাকার সাথে সহজ যোগাযোগ স্থাপনে মানিকগঞ্জের সিংগাইর উপজেলার চান্দহর গ্রামে ধলেশ্বরী নদীর উপর একটি সেতু নির্মাণের উদ্যোগ নেয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। যার ব্যয় ধরা হয় প্রায় ৩৪ কোটি ৮৬ লাখ টাকা।