
মেঘনার বুকে ব্রিজ নির্মাণের উদ্যোগ, হুমকিতে ইলিশের উৎপাদন
চাঁদপুর-শরীয়তপুর জেলার মাঝে দিয়ে বয়ে যাওয়া মেঘনা নদীর বুকে সেতু নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। সেতু কর্তৃপক্ষের দাবি, এরই মধ্যে শেষ হয়েছে ফিজিবিলিটি স্টাডির কাজ। কিন্তু বর্তমানে এ রুটে চলাচলকারী ফেরিগুলো ভুগছে যানবাহন সংকটে। মৎস্য গবেষক, ব্যবসায়ী ও জেলেরা বলছেন, মেঘনায় অপরিকল্পিত সেতু নির্মাণে বিলুপ্ত হবে ইলিশ, হুমকিতে পড়বে শহর। জেলা প্রশাসক বলছেন, সব দিক বিবেচনা করে সেতু নির্মাণে নতুন করে সমীক্ষার কথা জানাবেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে।

সংযোগ সড়ক ছাড়াই ব্রিজের ২১ বছর!
সুফল থেকে বঞ্চিত এলাকাবাসী
শেরপুরের শ্রীবরদিতে ব্রিজ নির্মাণ হলেও নেই সংযোগ সড়ক। যাতে ২১ বছরেও ব্রিজের সুফল থেকে বঞ্চিত এলাকাবাসী। ব্রিজ থাকার পরেও কয়েক কিলোমিটার ঘুরে যাতায়াত করতে হচ্ছে স্থানীয়দের।

ভূমি অধিগ্রহণ জটিলতায় এখনো শেষ হয়নি নেত্রকোণার বাইপাস সড়কের কাজ
নির্ধারিত সময় পার হলেও এখনো শেষ হয়নি নেত্রকোণার বাইপাস সড়কের কাজ। মাটি ভরাট আর ব্রিজ নির্মাণে চলে গেছে প্রকল্পের নির্ধারিত চার বছর। অথচ, ভূমি অধিগ্রহণ জটিলতায় বেশকিছু স্থানে এখনো শুরুই করা যায়নি কাজ। সবমিলিয়ে ১৩ দশমিক ২ কিলোমিটার এই প্রকল্পের অগ্রগতি ৫০ শতাংশেরও কম। এদিকে, সড়ক ও জনপদ বিভাগ বলছে, ভূমি অধিগ্রহণ জটিলতা শেষ করে দ্রুতই সম্পন্ন করা হবে কাজ।

ফুটওভার ব্রিজ: নির্মাণ ব্যয় বাড়লেও তদারকির অভাবে অধিকাংশই ব্যবহার অনুপযোগী
পথচারীদের ফুটওভার ব্রিজ ব্যবহারে আকৃষ্ট করতে এখন ব্রিজ নির্মাণ করা হচ্ছে আগের চেয়ে বেশি বাজেটে, দৃষ্টিনন্দন করে। যুক্ত করা হচ্ছে চলন্ত সিঁড়ির সুবিধাও। কিন্তু নির্মাণের পরে কর্তৃপক্ষের তদারকির অভাবে আয়ুষ্কাল শেষ হওয়ার আগেই হয়ে পড়ছে ব্যবহার অনুপযোগী। পাশাপাশি ফুটওভার ব্রিজগুলোতে ভবঘুরে আর মাদকসেবীদের আড্ডায় ঝুঁকিতে থাকেন পারাপারকারীরা। বিশেষজ্ঞরা বলছেন, ফুটওভার ব্রিজ বিশেষ স্থাপনা, তাই এর রক্ষণাবেক্ষণেও দরকার বিশেষ পদ্ধতি।