চট্টগ্রাম-উন্নয়ন-কর্তৃপক্ষ  

চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ে:  নির্মাণ কাজে ত্রুটি পেয়েছে সংসদীয় তদন্ত কমিটি

চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ে: নির্মাণ কাজে ত্রুটি পেয়েছে সংসদীয় তদন্ত কমিটি

চট্টগ্রামের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ নিয়ে ওঠা অভিযোগ তদন্তে আজ (বৃহস্পতিবার, ৪ জুলাই) সরেজমিন পরিদর্শন করেছে সংসদীয় তদন্ত কমিটি। প্রথম দিনের পরিদর্শনে বেশ কিছু অভিযোগের সত্যতা মিলেছে বলেও জানা গেছে। যা বিশেষজ্ঞ দল দিয়ে যাচাই-বাছাই করে প্রতিবেদন আকারে জমা দেয়া হবে। তবে বাস্তবায়নকারী সংস্থা এবং ঠিকাদারি প্রতিষ্ঠান বলছে শতভাগ গুণগত মান নিশ্চিত করে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হয়েছে।

পড়ে থাকা আবাসন প্রকল্পের প্লটে চাষাবাদে বাড়বে কৃষি উৎপাদন

পড়ে থাকা আবাসন প্রকল্পের প্লটে চাষাবাদে বাড়বে কৃষি উৎপাদন

মানুষের বাসস্থানের চাহিদা-যোগানের হিসাব মেলাতে প্রতিবছর দেশের মোট কৃষিজ জমির একভাগ যুক্ত হচ্ছে আবাসনে। তাতে যেমন কমছে আবাদি জমি, তেমনি প্রভাব পড়ছে কৃষিজ উৎপাদনে। দেশের বড় তিন নগরী ঢাকা, চট্টগ্রাম এবং সিলেটে আবাসন ব্যবসার হালচাল অনুসন্ধানে উঠে এসেছে এমন চিত্র। তবে ভবন নির্মাণের আগ পর্যন্ত খালি পড়ে থাকা প্লটে চাষাবাদ হলে কতটা উপকৃত হতে পারে দেশ তেমন হিসাবও পেয়েছে এখন টিভি। তাই, অযাচিত আবাসন প্রকল্প গড়ে বছরের পর বছর শূন্য ফেলে না রেখে চাষ হতে পারে কার্যকরী সমাধান।

ঘূর্ণিঝড় রিমাল: আবারও ডুবলো বন্দর নগরী চট্টগ্রাম

ঘূর্ণিঝড় রিমাল: আবারও ডুবলো বন্দর নগরী চট্টগ্রাম

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ভারি বৃষ্টিতে আবারও ডুবলো বন্দর নগরী চট্টগ্রাম। নগরীর প্রধান প্রধান সড়ক ও অলিগলিতে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। বৃষ্টিতে দেয়াল ধসে প্রাণ হারান এক যুবক। ভারি বৃ্ষ্টিতে নগরীতে পাহাড় ধসের শঙ্কাও আছে।

রেহাই পেল সিআরবি'র শতবর্ষী গাছ

রেহাই পেল সিআরবি'র শতবর্ষী গাছ

অবশেষে প্রতিবাদের মুখে রেহাই পেল শতবর্ষী গাছ। সিআরবি'র গাছ রক্ষা করেই র‍্যাম্পের বিকল্প নকশার সিদ্ধান্ত নিলো চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ। এর আগে শতায়ু গাছ নিধন করে এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‌্যাম্প নির্মাণের প্রতিবাদে সরব হন সচেতন নাগরিক সমাজ ও পরিবেশবিদরা।