xs
দেশে এখন
0

আওয়ামী লীগ ও ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের

আসিফ হোসেন
ঢাকা

অবিলম্বে আওয়ামী লীগ ও ছাত্রলীগকে নিষিদ্ধের দাবি জানিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের হামলার প্রতিবাদে সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মশাল মিছিল শেষে এই দাবি জানায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা। রাষ্ট্রপতি জাতির সাথে মিথ্যাচার ও প্রতারণা করেছেন উল্লেখ করে শিক্ষার্থীরা বলেন, শেখ হাসিনাকে পুনর্বাসন করার চক্রান্ত কোনোভাবেই সফল হবে না।

সোমবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের হামলার প্রতিবাদে ও সংগঠনটি নিষিদ্ধের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে যাত্রা করে মশাল মিছিলটি। কেন্দ্রীয় জামে মসজিদ, সূর্য সেন হল, রেজিস্ট্রার ভবন, ভিসি চত্বর হয়ে আবার রাজু ভাস্কর্যে এসে মিছিলটি শেষ হয়।

মিছিল শেষে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নেতারা বলেন, বিগত সরকারের সাড়ে ১৫ বছরের শাসনামলে ছাত্রলীগ ক্যাম্পাসে ত্রাসের রাজনীতি প্রতিষ্ঠা করেছিল।

হলে তাদের সিট বাণিজ্য, গণরুম, গেস্টরুম কালচারে সাধারণ শিক্ষার্থীরা ছিল নির্যাতিত। জুলাই বিপ্লবের সময় গণহত্যার সহযোগীও তারা। আওয়ামী লীগ, ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করার দাবি জানান তারা।

শিক্ষার্থীরা বলেন, যখন জুলাই বিপ্লবে শহীদ পরিবারের চোখের পানি এখনো মুছে যায়নি, আহতরা এখনও হাসপাতালে কাতরাচ্ছে, তখন গণহত্যাকারীর দোসরা আওয়ামী লীগকে বাংলাদেশের রাজনীতিতে পুনর্বাসনের চেষ্টা করছে। রাষ্ট্রপতি শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে যে মিথ্যাচার করেছে, তা জাতির সাথে তামাশা। অবিলম্বে রাষ্ট্রপতির পদত্যাগের দাবি জানান শিক্ষার্থীরা।

জুলাই বিপ্লবে যারা গণহত্যার সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত তাদেরকে দ্রুততম সময়ের মধ্যে গ্রেপ্তার করে আইনের আওতায় নিয়ে আসতে অন্তর্বর্তী সরকারের কাছে আহ্বান জানান শিক্ষার্থীরা। বলেন, শেখ হাসিনাকেও দেশের মাটিতে এনে বিচারের মুখোমুখি করতে হবে।

এএইচ

এই সম্পর্কিত অন্যান্য খবর