তথ্য-প্রযুক্তি

ইন্সটাগ্রামে ট্রেন্ডিংয়ে 'অল আইস অন রাফাহ'

পরিচিত কিংবা অপরিচিত, ইন্সটাগ্রামে সবার স্টোরিতে শোভা পাচ্ছে একটি ছবি-অল আইস অন রাফাহ। তিন মাস আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা'র এক কর্মকর্তার এই বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ছে দাবানলের মতো। সাড়ে ৪ কোটিবার শেয়ার করা ছবিটির বিষয়বস্তু কী? কেনই বা আসছে ট্রেন্ডিংয়ে?

বিরান উপত্যকায় লাখো সারিবদ্ধ তাঁবু। যার মাঝে লেখা 'অল আইস অন রাফাহ'। হঠাৎ করে কেন এই ছবিতে সয়লাব মেটার জনপ্রিয় প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম?

পশ্চিমাদের সঙ্গে সম্পর্কের অধঃপতন এমনকি আন্তর্জাতিক বিচারিক আদালতের নির্দেশনাকে উপেক্ষা করে ৬ মে থেকে রাফায় স্থল অভিযান শুরু করে ইসরাইল। তেল আবিবের পক্ষ থেকে জানানো হয়, হামাসকে নির্মূল করতে চালানো হচ্ছে এই অভিযান। যা বন্ধ করতে পারবে না পৃথিবীর কোনো শক্তি। হত্যাযজ্ঞে উন্মত্ত ইসরাইলিদের আগ্রাসনে বলি হচ্ছে নিরীহ ফিলিস্তিনিরা।

সবশেষ গেল রোববার ইসরাইল থেকে স্বীকৃত নিরাপদ শরণার্থী শিবিরে চালানো হয় বোমা হামলা। আগুনে পুড়ে মারা যান কমপক্ষে ৪৫ জন। তাল আস সুলতান এলাকায় এই হামলাকে দুর্ঘটনা বললেও অভিযান থামায়নি ইসরাইল। এরপরই ইন্সটাগ্রামে ছড়িয়ে পরে অল আইস অন রাফাহ শীর্ষক ছবিটি।

ফেব্রুয়ারিতে যখন বেনিয়ামিন নেতানিয়াহু ১৪ লাখ মানুষের বসতি রাফাহ খালি করার নির্দেশ দেন, তখনই প্রথমবারের মতো এই বক্তব্য দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ফিলিস্তিন দপ্তরের পরিচালক রিক পিপারকর্ন। রাফায় ইসরাইলি বাহিনীর গণহত্যা বিশ্ববাসী দেখছে, এই বার্তাটি দিতেই বাক্যটি ব্যবহার করেন পিপারকর্ন। যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোয় গাজায় যুদ্ধবিরোধী আন্দোলনেও ছড়িয়ে পড়ে স্লোগানটি। আর রোববার শরণার্থী হামলার পর ছবিটি ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমে।

গাজায় যুদ্ধ শুরুর পর রাজনৈতিক কনটেন্ট ব্যবহারে মেটার কঠোর বিধিনিষেধ আরোপের কারণে ভাইরাল ছবিটি তৈরি করা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে। সহিংসতা, রক্ত বা মরদেহের ছবি ব্যবহার না করেও নীতিমালা মেনে কীভাবে শক্তিশালী বার্তা ছড়িয়ে দেয়া যায়, তার বড় উদাহরণ তৈরি করলো এ আই।

আল-জাজিরা'র প্রতিবেদন বলছে, শাভ ফোর জিরো ওয়ান টু নামের আইডি থেকে ইন্সটাগ্রামে প্রথম স্টোরি হিসেবে শেয়ার করা হয় ছবিটি। ২৪ ঘণ্টা না পেরোতেই ভাইরাল ছবিটি শেয়ার হয় প্রায় ৩ কোটিবার।

মার্কিন সুপার মডেল বেল্লা হাদিদ, অভিনেতা অ্যারন পল, ব্রিটিশ গায়িকা ডুয়া লিপা, ভারতীয় চলচ্চিত্র শিল্পী বরুন ধাওয়ান, প্রিয়াঙ্কা চোপড়া, আলিয়া ভাট এমনকি অস্ট্রেলিয়ার ক্রিকেটার ট্রেভিস হেডের মতো তারকারা শেয়ার করায় রাতারাতি জনপ্রিয়তা পায় 'অল আইস অন রাফা' ছবিটি। মঙ্গলবার পর্যন্ত ছবিটি শেয়ার হয়েছে সাড়ে ৪ কোটি বারের বেশি। ইন্সটাগ্রামের মতো ছবিটি ট্রেন্ডিংয়ে আছে এক্স ও টিকটকেও।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর