প্রবাস
দেশে এখন

নাগাসাকির পিস পার্কে শান্তি স্মৃতিস্তম্ভের উদ্বোধন

বাংলাদেশ সরকার ও জনগনের পক্ষে জাপানের নাগাসাকি শহরে পিস পার্কে নিজস্ব অর্থায়নে নির্মিত শান্তি স্মৃতিস্তম্ভের উদ্বোধন করা হয়েছে। আজ (মঙ্গলবার, ২৮ মে) গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী স্মৃতিস্তম্ভটি উদ্বোধন করেন।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব নবীরুল ইসলাম এবং নাগাসাকির মেয়র শিরো সুজুকি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পারমাণবিক বোমামুক্ত, শান্তিপূর্ণ বিশ্বের অন্বেষণে জাপানের জনগণকে ও বিশ্বে শান্তির সংস্কৃতির বার্তা পৌঁছে দিতে পিস পার্কে শান্তি স্মৃতিস্তম্ভ নির্মাণের প্রস্তাব দেন।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী স্মৃতিস্তম্ভ নির্মাণে সার্বিক সহযোগিতার জন্য নাগাসাকির মেয়রসহ এ প্রকল্পের সাথে সম্পৃক্ত সকলকে ধন্যবাদ জানান। 

৩ মিটার উচু এ স্মৃতিস্তম্ভটি নকশা করেন স্থপতি অনিন্দ্য পন্ডিত। কালো গ্রানাইট ও সাদা মার্বেল পাথর দিয়ে নির্মিত করা হয়েছে স্তম্ভটি। 

১৯৪৫ সালে নাগাসাকিতে পারমাণবিক বোমা হামলার সময়ের সাথে মিলিয়ে বেলা ১১টা ২ মিনিটে এক মিনিট নীরবতা পালন করা হয়। 

এরপর গণপূর্ত মন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধি দল পারমাণবিক বোমা বিস্ফোরণের কেন্দ্রস্থলে পুষ্পস্তবক অর্পণ করেন। তিনি শান্তি-স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন ও সেখানে দর্শনার্থী বইয়ে মন্তব্য লেখেন। 

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর