সংস্কৃতি ও বিনোদন , সাহিত্য
প্রবাস

নিউইয়র্কে বাংলা বইমেলায় অংশ নিয়েছে ৪০ প্রকাশনা সংস্থা

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শুরু হয়েছে ৩৩তম আন্তর্জাতিক বাংলা বইমেলা। জ্যামাইকা পারফর্মিং আর্ট সেন্টারে ৪ দিনের মেলায় এবার সর্বাধিক ৪০টি প্রকাশনা সংস্থা নিয়েছে।

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের পর নিউইয়র্কে বাংলা বইমেলা শুরু হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

তিনি বলেন, '৩৩ বছর যাবত এ মেলার আয়োজকরা একটা বিরাট কাজ করছেন। আপনাদের প্রতি কৃতজ্ঞতা।'

বইমেলা চলবে প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত। এবারের আয়োজনে ১৯৭১ সালের গণহত্যা নিয়ে হয়েছে বিশেষ প্রদর্শনীর আয়োজন করেছে মুক্তিযুদ্ধ জাদুঘর।

সারা যাকের বলেন, 'প্রজন্ম থেকে প্রজন্মে মুক্তিযুদ্ধের চেতনাকে ছড়িয়ে দিতে হবে। সেই আলোকবর্তিকা হাতে আমাদের পরবর্তী প্রজন্ম এগিয়ে যাবে।'

বাংলাদেশ, ইউরোপ, অস্ট্রেলিয়া, কানাডা, কলকাতাসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে মেলায় এসেছেন সাহিত্যিক, প্রকাশক এবং দর্শনার্থীরা। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিন উপলক্ষ্যে ছিল বিশেষ আয়োজন।

মুক্তধারা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক বিশ্বজিত সাহা বলেন, 'প্রতিদিনই শিশু-কিশোরদের জন্য অনুষ্ঠানের আয়োজন রয়েছে। সোমবার দিনটিকে তারুণ্যের দিন হিসেবে ঘোষণা করা হয়েছে।'

বইমেলায় তারুণ্যের উৎসব নামে তরুণদের জন্য রাখা হয়েছে মেলার পুরো একটি দিন। এছাড়া সাহিত্যে অবদানের জন্য দেয়া হবে পুরস্কার ও সম্মাননা।

৩৩তম আন্তর্জাতিক বাংলা বইমেলার আহ্বায়ক হাসান ফেরদৌস বলেন, 'প্রবাসে আমরা কীভাবে বাংলা ভাষা, সাহিত্য ও বাংলাদেশের ইতিহাস চর্চা করি, তার একটি নমুনা এ বইমেলা।'

এ আয়োজনের মধ্য দিয়ে বাংলা ভাষা ও সংস্কৃতি ছড়িয়ে পড়বে আগামী প্রজন্মের মাঝে।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর