স্বাস্থ্য
জীবনযাপন

ভালো ভাবনার আহ্বানে বিশ্ব মেডিটেশন দিবস পালিত

ঘরে ঘরে মেডিটেশন ছড়িয়ে দেয়া এবং নিয়মিত চর্চায় ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে দেশে চতুর্থবারের মতো আয়োজন করা হলো বিশ্ব মেডিটেশন দিবস। মেডিটেশন চর্চায় একজন মানুষের ভাবনাটা ভালো হয়। আর ভালো ভাবতে পারলেই সহজ হয় ভালো মানুষ হওয়া, ভালো দেশ গড়া।

আজ (মঙ্গলবার, ২১ মে)  বিশ্ব মেডিটেশন দিবসে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত মূল অনুষ্ঠানে এ আহ্বান জানানো হয়। 

রাজধানী ছাড়াও দেশ-বিদেশের নানা স্থানে একযোগে উদযাপিত এ দিবসে মিলিত হন ধ্যানপ্রেমী নানা পেশার নানা বয়সী মানুষ।

কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে প্রেসক্লাব প্রাঙ্গণে সকাল ৬টায় প্রাণায়াম বা দমচর্চা, প্রত্যয়ন, অনুভূতি আর ধ্যানে লীন হওয়ার পাশাপাশি ঘরে ঘরে মেডিটেশন চর্চার গুরুত্ব তুলে ধরা হয়। দিবসটি উপলক্ষে আয়োজন করা হয় বিশেষ আলোকচিত্র প্রদর্শনীর। 

এসময় কোয়ান্টাম মেথডের প্রবর্তক শহীদ আল বোখারী মহাজাতক বলেন, ‘ভ্রান্ত জীবনাচারে সৃষ্ট বিভিন্ন রোগ থেকে মুক্তি এবং টোটাল ফিটনেসের জন্যে প্রয়োজন মেডিটেশন ও সুস্থ জীবনাচার।’ 

২০২১ সাল থেকে এ দিবস পালনের মধ্য দিয়ে ধ্যান ও সুস্থ জীবনাচারের বাণী এখন পৌঁছে গেছে সমাজের সর্বস্তরের সচেতন কাছে। স্বাস্থ্য অধিদপ্তর ২০২২ সালে যোগ মেডিটেশনকে স্বাস্থ্যসেবার পরিপূরক হিসেবে গ্রহণ করেছে। ২০২৩ সালে শিক্ষা ও শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রমের অংশে পরিণত হয়েছে ধ্যান। 

প্রসঙ্গত, আত্মশক্তির বিকাশ, রোগ নিরাময়, সাফল্য কিংবা প্রশান্তি লাভে মেডিটেশনের গুরুত্ব এখন প্রমাণিত সত্য। প্রশান্তি আর সুখানুভূতি নিয়ে বিশ্বজুড়ে বর্তমানে প্রায় ৫০ কোটিরও বেশি মানুষ নিয়মিত ধ্যান বা মেডিটেশন করেন।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর