শিক্ষা
0

ঢাবিতে মুক্তিযুদ্ধ, মুজিবনগর সরকার ও সম্প্রীতির বাংলাদেশ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) 'মুক্তিযুদ্ধ, মুজিবনগর সরকার ও সম্প্রীতির বাংলাদেশ' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ (সোমবার, ২২ এপ্রিল) ঢাবির আর সি মজুমদার আর্টস অডিটরিয়ামে সম্প্রীতি বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে এ সভার আয়োজন করা হয়।

সংগঠনের আহ্বায়ক অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়ুয়ার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার।

এতে অংশ নেন সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযুষ বন্দ্যোপাধ্যায়, ফার্মেসী অনুষদের ডীন অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক ভিক্ষু সুনন্দ প্রিয়, অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, ড. সোমেন ভারতিয়া (আসাম), ড. রীতা চৌধুরী (আসাম), অধ্যাপক ড. রফিকুল ইসলাম, অধ্যাপক ড. অসীম সরকার এবং সম্প্রীতি বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সদস্য সচিব অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন।

ড. বিমান চন্দ্র বড়ুয়া বলেন, 'জাতির পিতার নেতৃত্বে আমরা এ স্বাধীন ভূখণ্ড পেয়েছি। আজ বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে আমরা সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছি। শেখ হাসিনার দূরদর্শী ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার যে প্রত্যয়, তা আমরা বাস্তবায়ন করবো।'

অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার বলেন, 'বাংলাদেশ শান্তি ও সম্প্রীতির দেশ। এই সম্প্রীতি বিনষ্ট করার জন্য স্বাধীনতা বিরোধী অপশক্তি তৎপর রয়েছে।'

এই অপশক্তিকে মোকাবেলা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ ও দূরদর্শী নেতৃত্বে অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে আসার জন্য তরুণ প্রজন্মসহ সবার প্রতি তিনি আহ্বান জানান।

আলোচনায় বক্তারা মুক্তিযুদ্ধ, মুজিবনগর সরকার ও স্বাধীনতা সংগ্রামের ইতিহাস তুলে ধরে জানান, বঙ্গবন্ধুর বলিষ্ঠ আন্দোলন-সংগ্রাম, অপরিসীম ত্যাগ-তিতিক্ষা এবং অসাম্প্রদায়িক নেতৃত্বের কারণে আমরা স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ পেয়েছি। তারা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সবার মধ্যে শান্তি ও সম্প্রীতি বজায় রাখার ওপর গুরুত্বারোপ করেন।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর