চট্টগ্রাম-সন্দ্বীপ ফেরি চালুর মাধ্যমে খুলবে অর্থনৈতিক সম্ভাবনার দ্বার
চলতি বছরের মার্চ থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম-সন্দ্বীপ সমুদ্র যাত্রায় ফেরি চলাচল। এরই মধ্যে উভয় প্রান্তে পুরোদমে শুরু হয়েছে ফেরি নির্মাণ, ড্রেজিং, জেটি ও টার্মিনাল নির্মাণের কাজ। এতে যাত্রাপথে শত বছরের দুর্ভোগ-লাঞ্চনা থেকে মুক্তি পেতে যাচ্ছেন সন্দ্বীপবাসী। নতুন এই সার্ভিস চালু হলে সন্দ্বীপের কৃষি, অর্থনীতি ও পর্যটন বাণিজ্যে নতুন সম্ভাবনার দ্বার খুলবে বলে মনে করছেন সেখানকার মানুষ।
আঞ্চলিক অর্থনৈতিক সমৃদ্ধিতে ভূমিকা রাখার অপেক্ষায় পায়রা বন্দর
শেষ হয়েছে পায়রা বন্দরের প্রথম টার্মিনালের নির্মাণকাজ। এছাড়া ৩ লাখ ২৫ হাজার বর্গমিটার ব্যাক-আপ ইয়ার্ডসহ অন্যান্য স্থাপনা নির্মাণের কাজও চলছে পুরোদমে। পণ্য খালাস, পরিবহনে খরচ ও সময় কমানোর জন্য আলাদাভাবে গুরুত্ব পাচ্ছে বন্দরটি। আঞ্চলিক অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে এবং বাণিজ্য সম্প্রসারণে এই বন্দর বিশেষ ভূমিকা রাখবে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।
আশুগঞ্জ নৌবন্দরে কার্গো টার্মিনালের নির্মাণ ব্যয় ২১০ কোটি টাকা
ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দর আধুনিকায়নে ২১০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে কার্গো টার্মিনাল। এর মাধ্যমে বছরে অন্তত ১৫ লাখ টন পণ্য ওঠানামা করা যাবে। এর মধ্য দিয়ে নৌ বাণিজ্য প্রসারের পাশাপাশি রাজস্ব আয় বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
পড়ে আছে চট্টগ্রামে বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত একশ' কিলোমিটার সড়ক
বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে চট্টগ্রামের প্রায় ১শ' কিলোমিটার সড়ক। সিটি করপোরেশনের পক্ষ থেকে নেয়া হয়নি মেরামতের উদ্যোগ। এর মধ্যে রয়েছে বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ কর্ণফুলী নদীর পাশে সদরঘাট সড়কও। বেহাল সড়কে দুর্ঘটনার পাশাপাশি, যানজটে সীমাহীন ভোগান্তিতে নগরবাসী। করপোরেশন বলছে, সড়ক ঠিকঠাক করতে দরকার অন্তত ১শ' কোটি টাকা ।