অর্থনীতি , বিশ্ব অর্থনীতি
বিদেশে এখন
যুদ্ধ আর চরম মুদ্রাস্ফীতির মধ্যেও ধনকুবেরদের সংখ্যায় রেকর্ড
পৃথিবীতে এখন অন্য যেকোন সময়ের তুলনায় বিলিয়নিয়ার বা ধনকুবেরের সংখ্যা বেশি। যুদ্ধ, রাজনৈতিক অস্থিরতা আর চরম মুদ্রাস্ফীতির মধ্যেও এ সংখ্যা বেড়েছে যা ২০২১ সালের রেকর্ড সংখ্যার চেয়ে বেশি।

যুক্তরাষ্ট্রভিত্তিক ব্যবসা বাণিজ্যভিত্তিক ম্যাগাজিন, ফোর্বস ২০২৪ সালের বিশ্বের শীর্ষ ধনীদের পাশাপাশি ধনকুবেরদেরও তালিকা প্রকাশ করেছে। ২০২১ সালের রেকর্ডকেও ছাড়িয়ে গেছে এই সংখ্যা। দুই হাজার ৭শ' ৮১ জন ধনকুবের স্থান পেয়েছেন এই তালিকায়। ২০২১ সালে এই সংখ্যা ছিল দুই হাজার ৭শ' ৫৫। আর ২০২৩ সালে ধনকুবের ছিলেন দুই হাজার ৬শ' ৪০ জন।

সম্পদের দিক দিয়েও অন্য সব বছরকে ছাড়িয়ে গেছেন তারা। সব মিলিয়ে ১৪.২ ট্রিলিয়ন ডলারের মালিক এসব ধনকুবের। যা গত বছরের চেয়ে দুই ট্রিলিয়ন ডলার বেশি আর ২০২১ সালের রেকর্ডের চেয়ে ১.১ ট্রিলিয়ন ডলার বেশি।

এই তালিকার দুই তৃতীয়াংশ ধনকুবেরের গত বছরের তুলনায় সম্পদের পরিমাণ বেড়েছে। এক চতুর্থাংশের সম্পদ কমেছে।

তালিকার শীর্ষ ২০ জনের এক বছরে সম্পদ বেড়েছে ৭শ' বিলিয়ন ডলার।

সবচেয়ে বেশি ধনকুবের আছে যুক্তরাষ্ট্রে, ৮১৩ জন। যাদের সম্পদের পরিমাণ ৫.৭ ট্রিলিয়ন ডলার। দ্বিতীয় অবস্থানে আছে চীন। সেদেশের ধনকুবেরের সংখ্যা ৪৭৩ জন। তাদের সম্পদ ১.৭ ট্রিলিয়ন ডলার। ২শ' বিলিয়নিয়ার নিয়ে তালিকার তৃতীয় অবস্থানে আছে ভারত।

২০২৪ সালের শীর্ষ ১০ ধনকুবের_

১. বার্নার্ড আর্নল্ট

এবছর শীর্ষ ১০ ধনকুবেরের তালিকায় শীর্ষে আছেন ফ্রান্সের বার্নার্ড আর্নল্ট। তার মোট সম্পদ ২২৩ বিলিয়ন ডলার। লুই ভুইতোঁ ও সেফোরাসহ বিশ্বের ৭৫টি নামিদামি ফ্যাশন ও কসমেটিক্স ব্র্যান্ডের মালিক ৭৫ বছর বয়সী এই ধনকুবের।

২. ইলন মাস্ক

তালিকায় দ্বিতীয় অবস্থানে টেসলা ও স্পেস এক্সের কর্ণধার ইলন মাস্ক। ৫২ বছর বয়সী মাস্কের মোট সম্পদের পরিমাণ ১৯৫ বিলিয়ন ডলার।

৩. জেফ বেজোস

ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের সহ-প্রতিষ্ঠাতা জেফ বেজোস আছেন তৃতীয় অবস্থানে। তার সম্পদমূল্য গত বছরের তুলনায় প্রায় ৮৫ বিলিয়ন ডলার বেড়ে এখন ১৯৪ বিলিয়ন ডলার।

৪. মার্ক জাকারবার্গ

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ রয়েছেন শীর্ষ ধনীর তালিকার চতুর্থ স্থানে। ৩৯ বছর বয়সী জাকারবার্গের সম্পদ ১৭৭ বিলিয়ন ডলার।

৫. ল্যারি এলিসন

পঞ্চম অবস্থানে মার্কিন ব্যবসায়ী ল্যারি এলিসন। তার মোট সম্পদমূল্য ১১৪ বিলিয়ন ডলার।

৬. ওয়ারেন বাফেট

১৩৩ বিলিয়ন ডলার সম্পদের মালিক আরেক মার্কিন ব্যবসায়ী ওয়ারেন বাফেট আছেন ৬ষ্ঠ অবস্থানে।

৭. বিল গেটস

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস তালিকায় সপ্তম স্থানে রয়েছেন। এবছর তার সম্পদমূল্য বেড়ে দাঁড়িয়েছে ১২৮ বিলিয়ন ডলারে।

৮. স্টিভ বলমার

তালিকার অষ্টম স্থানে মাইক্রোসফটের সাবেক সিইও স্টিভ বলমার। গত বছরের চেয়ে প্রায় ৪১ বিলিয়ন ডলার বেড়ে বর্তমানে তার সম্পদের পরিমাণ ১২১ বিলিয়ন।

৯. মুকেশ আম্বানি

নবম স্থানে এসেছে ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির নাম। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের এই ধনকুবেরের বর্তমান সম্পদমূল্য ১১৬ বিলিয়ন ডলার।

১০. ল্যারি পেজ

দশম অবস্থানে রয়েছেন আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী এবং ইন্টারনেট উদ্যোক্তা ল্যারি পেজ। তার সম্পদমূল্য ১১৪ বিলিয়ন ডলার।

এসএসএস