পরিষেবা , বিশ্ব অর্থনীতি
অর্থনীতি
পদ ছাড়ছেন বোয়িংয়ের সিইও ডেভ কলহৌন
পদত্যাগ করতে যাচ্ছেন বিশ্বের শীর্ষ বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের প্রধান নির্বাহী (সিইও) ডেভ কালহৌন। চলতি বছরের শেষ নাগাদ তিনি অবসরে যাবেন। কেবল ডেভ কালহৌন নয়, তার সঙ্গে আরও কয়েকজন শীর্ষ কর্মকর্তা দায়িত্ব থেকে সরে যাচ্ছেন।

সোমবার (২৫ মার্চ) মার্কিন এ প্রতিষ্ঠানটির পক্ষ থেকে তথ্য নিশ্চিত করা হয়েছে। বোয়িং জানিয়েছে, প্রধান নির্বাহী ডেভ কলহৌন খুব শিগগিরই অবসরে যাবেন। বোয়িং কমার্শিয়াল এয়ারপ্লেনসের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা স্ট্যান ডিলও আর এ পদে থাকছেন না।

এ ছাড়া বোয়িংয়ের বর্তমান চেয়ারম্যান এই পদে থাকার জন্য পুনরায় নির্বাচনে অংশ নেবেন না।

উড়োজাহাজের গুণগত মান, দুর্ঘটনাসহ নানা বিষয়ে সমালোচনার মুখে রয়েছে যুক্তরাষ্ট্রের শীর্ষ বিমান প্রস্তুকারক এই কোম্পানি। এর মধ্যে সম্প্রতি বোয়িং-৭৩৭ ম্যাক্স মডেলের একটি উড়োজাহাজ উড্ডয়নের কিছুক্ষণ পর এর অব্যবহৃত একটি দরজা খুলে পড়ে যায়। এ ঘটনা প্রতিষ্ঠানটিতে কিছুদিন ধরে চলা সংকট আরও গভীর করেছে।

চলন্ত উড়োজাহাজের দরজা খুলে পড়ার এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে এরপর থেকে সুরক্ষা ও গুণগত মান নিয়ন্ত্রণের বিষয়টি নিয়ে নতুন সমালোচনার মুখে পড়েছে বোয়িং।

২০২০ সালের শুরুর দিকে বোয়িংয়ের সিইওর দায়িত্ব নেন ডেভ কলহৌন। প্রতিষ্ঠানটির ইতিহাসে সবচেয়ে বড় কেলেঙ্কারির ঘটনার জেরে সাবেক প্রধান নির্বাহী ডেনিস মুইলেনবার্গকে বরখাস্ত করার পর তিনি এই পদে দায়িত্ব নেন।

এমএসআরএস