অর্থনীতি
একনেকে ৮ হাজার ৪২৫ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন
৮ হাজার ৪২৫ কোটি টাকা ব্যয়ে ১০টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এর মধ্যে ৭টি নতুন প্রকল্প, আর বাকি ৩টি প্রকল্পের ব্যয় প্রায় দেড় হাজার কোটি টাকা বেড়েছে।

আজ বৃহস্পতিবার (২৮ মার্চ) সকালে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভায় এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

এসব প্রকল্প বাস্তবায়নে সরকারি তহবিল থেকে ৭ হাজার ৯৩৯ কোটি ৮৭ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ থেকে ৪৮৫ কোটি ৬৪ লাখ টাকা পাওয়া যাবে।

এছাড়া ৮টি বিভাগীয় শহরে পূর্ণাঙ্গ ক্যান্সার, হৃদরোগ এবং কিডনি হাসপাতাল নির্মাণ প্রকল্পে ১ হাজার ৪৪ কোটি টাকা ব্যয় বেড়েছে।

এদিকে ২০২৬ সালে এলডিসি গ্রাজুয়েশন অর্জনের চ্যালেঞ্জ মোকাবিলায় কার্যকর উদ্যোগ নেয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আর ১৬৫ কোটি টাকা ব্যয়ে মিশরে নির্মিত হবে বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স এবং আবাসিক ভবন। এতে মিশরে বসবাসরত প্রবাসীদের জন্য আলাদা বুথ ও অপেক্ষাগার রাখতে বলেছেন প্রধানমন্ত্রী।

একনেক সভায় বৃহত্তর রংপুর অঞ্চলের জেলাসমূহের পল্লী অবকাঠামো উন্নয়নের জন্য আড়াই হাজার কোটি টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক। একইসঙ্গে কুড়িগ্রাম জেলার দিকে বিশেষ নজর দিতে বলেছেন প্রধানমন্ত্রী।

এওয়াইএইচ