বিশ্ব অর্থনীতি
অর্থনীতি

দেড় হাজার কোটি ডলার ছাড়িয়েছে ভারতের স্মার্টফোন রপ্তানি

চলতি অর্থবছরে ভারত থেকে মোট ১ হাজার ৫০০ কোটি ডলার মূল্যের স্মার্টফোন রপ্তানি হয়েছে। এর মধ্যে আইফোনের রপ্তানি বেড়েছে ৩৫ শতাংশ। সম্প্রতি দেশটির সরকারি সূত্রে এ তথ্য জানা গেছে।

ইটি টেলিকমের প্রতিবেদনে বলা হয়, ২০২২-২৩ অর্থবছরে মোট ১ হাজার ১১০ কোটি ডলার মূল্যের স্মার্টফোন রপ্তানি করা হয়েছিল। চলতি অর্থবছরে মোট রপ্তানির ৬৫ শতাংশই ছিল অ্যাপলের নিয়ন্ত্রণে। সে হিসাবে কোম্পানিটি মোট ১ হাজার কোটি ডলার মূল্যের পণ্য বাজারজাত করেছে, যা ২০২৩ অর্থবছরের ৫০০ কোটি ডলারের দ্বিগুণ।

সরকারি নথির তথ্যানুযায়ী, মোবাইলসহ ভারতে ইলেকট্রনিক পণ্য উৎপাদন খাতে ১২ লাখের বেশি নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে। এছাড়া চলতি অর্থবছরে দেশটি ৫ হাজার কোটি ডলারের বেশি পণ্য তৈরি করেছে। 

ভারতের তথ্য ও যোগাযোগমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এক সাক্ষাৎকারে বলেন, ‘‌মোবাইল ফোন উৎপাদনে আমরা ভালো সফলতা পেয়েছি। স্থানীয় পর্যায়ে মূল্যসংযোজন বৃদ্ধি পেয়েছে। কেননা বর্তমানে ইলেকট্রনিক পণ্য উৎপাদনে ব্যবহৃত বিভিন্ন উপাদান ভারতেই তৈরি হচ্ছে।’

তিনি জানান, ভারতে স্মার্টফোন উৎপাদন এবং রপ্তানির হার আরও বাড়বে। কেননা কোম্পানিগুলো এখন স্থানীয় পর্যায়ে তাদের পুরো ইকোসিস্টেম তৈরির কাজ করছে। সেই সঙ্গে অভ্যন্তরীণ পর্যায়ে ডিজাইন করার সক্ষমতাও বাড়ছে।

প্রাপ্ত তথ্যানুযায়ী, সামগ্রিকভাবে ভারত থেকে ইলেকট্রনিক পণ্য রপ্তানি ২৪ শতাংশ বেড়ে ২ হাজার ৯১২ কোটি ডলারে উন্নীত হয়েছে। যেখানে আগের অর্থবছরে এর পরিমাণ ছিল ২ হাজার ৩৫৫ কোটি ডলার। তবে একই সময়ে দেশটির অন্যান্য পণ্যের রপ্তানি ৩.১১ শতাংশ কমেছে।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর