মধ্যপ্রাচ্য
বিদেশে এখন
গাজায় যুদ্ধবিরতি কার্যকরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস
ফিলিস্তিনের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস হয়েছে। প্রথমবারের মতো ইসরাইলের পক্ষে ভোটদান থেকে থেকে বিরত ছিল যুক্তরাষ্ট্র।

আজ (সোমবার, ২৫ মার্চ) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ প্রস্তাবটি পাস হয়েছে। বাংলাদেশ সময় রাত ৮টায় যুক্তরাষ্ট্রের উত্থাপিত যুদ্ধবিরতি প্রস্তাবের ওপর জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভোটাভুটি হয়। প্রায় ৬ মাসব্যাপী হামাস-ইসরাইল যুদ্ধে এবার যুদ্ধবিরতির হাওয়া বইছে।

ওই প্রস্তাবে অবিলম্বে ও নিঃশর্তে হামাসের হাতে জিম্মি থাকা ব্যক্তিদের মুক্তি দেয়ারও আহ্বান জানানো হয়েছে।

যুদ্ধ শুরুর পর তিনবার বিরতির প্রস্তাবে ভেটো দেয় যুক্তরাষ্ট্র। গেল সপ্তাহে অসম্পূর্ণ মার্কিন প্রস্তাবে বাধ সাধে রাশিয়া ও চীন। তবে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্র তার অবস্থান থেকে সরে এলো। ভোট দেয়নি দখলদার ইসরাইলের পক্ষে।

অনাহার ও অপুষ্টিতে বাড়তে থাকা মানবিক বিপর্যয়ের মধ্যে উত্তর গাজায় ফিলিস্তিন বিষয়ক জাতিসংঘ শরণার্থী সংস্থার ত্রাণবহর প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ইসরাইল। মারাত্মক খাদ্য সংকটে থাকা উত্তর গাজার ৭০ শতাংশ মানুষের বেঁচে থাকার একমাত্র সম্বল সংস্থাটির ত্রাণ।

এমন সিদ্ধান্তের কঠোর নিন্দা জানিয়ে দ্রুত সড়কপথে ত্রাণ সরবরাহ চালুর আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস।

এমএসআরএস