ইউরোপ
বিদেশে এখন
0

সম্মুখসমরে সফলতা দেখছে মস্কো

যুদ্ধবন্দী বহন করা সামরিক বিমানে হামলায় জড়িত রাশিয়া। ফ্রান্সের সামরিক বাহিনীর তদন্তে প্রকাশ হয়েছে এ তথ্য। কিয়েভের বিরুদ্ধে সম্মুখযুদ্ধে সফলতা পাচ্ছে মস্কো। দখল করা হচ্ছে একের পর এক অঞ্চল।

জানুয়ারির শেষ সপ্তাহে ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের সীমান্তবর্তী বেলগোরদ শহরে বিধ্বস্ত হয় রুশ সামরিক বিমান আইএল সেভেনটি সিক্স। ভয়ানক এই হামলায় মুহূর্তেই প্রাণ হারিয়েছে ইউক্রেনের ৬৫ যুদ্ধবন্দীসহ ৭৪ জন। ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের ওপর দায় চাপায় রাশিয়া। তবে প্রতিবারই অভিযোগ অস্বীকার করে আসে কিয়েভ।

তবে রাশিয়ার অভিযোগের সমর্থনে প্রতিবেদন প্রকাশ করেছে ন্যাটোভুক্ত দেশ ফ্রান্স। দেশটির সামরিক বাহিনীর তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের দেয়া প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করা হয়েছে এই হামলায়। রুশ সীমান্তবর্তী গ্রাম লিপসি থেকে চালানো হয়েছে এই হামলা। বার্তা সংস্থা এপিকে দেয়া সাক্ষাৎকারে এই তথ্য নিশ্চিত করেছেন তদন্তকারী দলের দুই কর্মকর্তা।

জানুয়ারিতে ইউক্রেনের ১২৭টি সামরিক স্থাপনায় নির্ভুল হামলা চালিয়েছে রাশিয়া। ধ্বংস হয়েছে অস্ত্র তৈরির কারখানা থেকে শুরু করে অস্ত্রের গুদাম। ব্যাকফুটে থাকা ইউক্রেন পশ্চিমাদের কাছে নিজেদের সামর্থ্য দেখাতে মাঠে পাঠাচ্ছে রিজার্ভ সেনাদের। তবে সম্মুখসমরে সফলতার দেখা না পাওয়া ইউক্রেনের জন্য আরও বড় দুঃসংবাদ দিয়েছে রাশিয়া। কারণ রুশ সেনারা ইতোমধ্যেই দখল করেছে কুপিয়ান্সক, দোনেৎস্কের বেশ কিছু এলাকা।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, 'আমরা ইউক্রেনীয়দের পাল্টা অভিযান রুখে দিয়েছি। ভেসেলে, ক্রোখম্যালনে, তাবাইভখা দখল করেছি। পশ্চিমাদের কাছে ব্যর্থতা ঢাকতে রিজার্ভ সেনাদের যুদ্ধে পাঠাচ্ছে ইউক্রেন।'

এদিকে সেনাপ্রধান জেনারেল ভ্যালিরি জালুঝনিকে বরখাস্তের খবর যুক্তরাষ্ট্রকে জানিয়েছে ইউক্রেন। কয়েক সপ্তাহের জল্পনা-কল্পনা শেষে এ তথ্য নিশ্চিত করেছে ওয়াশিংটন পোস্ট। সম্প্রতি দ্যা ইকোনমিস্টে প্রকাশিত প্রতিবেদনে রাশিয়ার সঙ্গে সম্মুখযুদ্ধকে অচলাবস্থা হিসেবে মন্তব্য করে সরকারের রোষানলে পড়েন সেনাপ্রধান ভ্যালিরি।

পশ্চিমাদের অঢেল অর্থ ও অস্ত্রের সমর্থন থাকার পরেও গেল গ্রীষ্মে কিয়েভের পাল্টা অভিযান ব্যর্থ হওয়ায় নেয়া হয়েছে এ সিদ্ধান্ত। ভলোদিমির জেলেনস্কির সিদ্ধান্তকে মেনে নিয়েছে হোয়াইট হাউজ।

এমএসআরএস

এই সম্পর্কিত অন্যান্য খবর