পুঁজিবাজার
অর্থনীতি
ডিজিটাল এজিএম-ইজিএম সেবা দেয়া প্রতিষ্ঠানের তালিকা করবে বিএসইসি
পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির হাইব্রিড ও ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভা ও বিশেষ সাধারণ সভার আয়োজন করে থাকা প্রতিষ্ঠানের তালিকা করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এখন থেকে সভা করার ক্ষেত্রে বিএসইসি'র নির্দিষ্ট করা কোম্পানিকে দায়িত্ব দিতে হবে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে। এছাড়া সভার বিষয়ে আরও কিছু নতুন শর্ত ও নির্দেশনা জারি করেছে বিএসইসি । ডিজিটাল প্ল্যাটফর্ম বা অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে অনুষ্ঠিত সভায় শেয়ারহোল্ডারদের উপস্থিতি, ভোটদান এবং অন্যান্য অধিকার নিশ্চিত করা এবং এর পাশাপাশি অন্যান্য নিয়ন্ত্রক কমপ্লায়েন্স কাঠামো নিশ্চিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

সম্প্রতি এ বিষয়ে একটি নির্দেশনা জারি করেছে কমিশন। নির্দেশনাটি আইসিএবি, আইসিএমএবি এবং আইসিএসবির কাছে পাঠানো হয়েছে।

বিএসইসির জারি করা নির্দেশনা অনুসারে, ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (আইএসপি) বা বিএসইসির আইএসপি প্যানেল থেকে তালিকাভুক্ত কোম্পানি যে কোনও প্রতিষ্ঠানকে সাধারণ সভা (এজিএম/ইজিএম) এবং অনলাইন ই ভোটিং প্ল্যাটফর্ম বা সিস্টেম পরিচালনার জন্য দায়িত্ব দিতে পারে। সেক্ষেত্রে সময়ে সময়ে জারি করা কমিশনের নির্দেশ ও আদেশ পালন করতে হবে কোম্পানিকে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, ইস্যুকারী কোম্পানিগুলো দ্বারা নিযুক্ত স্বতন্ত্র স্ক্রুটিনাইজার এজিএম বা ইজিএম সভার নির্বাচনের যথাযথ প্রক্রিয়া পালন করবে এবং তালিকাভুক্ত কোম্পানিগুলোর সভার ভোটের ফলাফলের বিস্তারিত তথ্য নিশ্চিত করতে হবে। পরে সভা সমাপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে কমিশনের কাছে প্রমাণীকৃত প্রতিবেদন জমা দেবে ইন্টারনেট প্রতিষ্ঠানগুলো।

বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা এবং অধিকার নিশ্চিত করার জন্য বিএসইসি আইএসপি এবং স্বতন্ত্র স্ক্রুটিনাইজারদের তালিকাভুক্ত করার উদ্যোগ নিয়েছে বলে নির্দেশনায় জানানো হয়। এই পরিস্থিতিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এবং উপরে উল্লিখিত দুটি নির্দেশনা সমস্ত সিএ, সিএমএ, ইএস ফার্ম এবং ইনস্টিটিউটের সদস্যদের মধ্যে বিতরণ করার জন্য সংগঠনগুলোকে নির্দেশ দিয়েছে বিএসইসি।

উল্লেখ, ২০২১ সালে করোনা পরিস্থিতিতে সরকারের নির্দেশনার সঙ্গে সঙ্গতি রেখে পুঁজিবাজারের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি গুরুত্ব দিয়ে তালিকাভুক্ত কোম্পানিগুলোর বিভিন্ন ধরনের সভা-সেমিনার হাইব্রিড পদ্ধতির পরিবর্তে ডিজিটাল প্ল্যাটফর্মে করার সিদ্ধান্ত নেয় বিএসইসি। এরই ধরাবাহিকতায় উভয় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানিগুলোর বার্ষিক সাধারণ সভা (এজিএম), বিশেষ সাধারণ সভা (ইজিএম) ও পরিচালনা পর্ষদ সভা ডিজিটাল প্ল্যাটফর্মে আয়োজন করার নির্দেশ দেয়া হয়। সেই নির্দেশনা অনুসারণ করে কোম্পানিগুলো বর্তমানেও সভার আয়োজন করছে‌।

এসএসএস