ইউরোপ
বিদেশে এখন

ভূমিকম্পে কাঁপলো ইতালির নেপলস শহর

৪০ বছরের সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পের সাক্ষী হলো ইতালির দক্ষিণাঞ্চলীয় শহর নেপলসের বাসিন্দারা। সোমবার (২০ মে) চার দশমিক চার মাত্রার প্রথম ভূমিকম্পটি স্থানীয় সময় রাত ৮টার কিছু পরে রেকর্ড করা হলেও এরপর থেকে এ পর্যন্ত ১৫০ টির বেশি আফটারশকে কেঁপেছে শহরটি।

ন্যাশনাল ইনস্টিটিউট অব জিওফিজিক্স অ্যান্ড ভলকানোলজির তথ্য, ভূপৃষ্ঠের আড়াই কিলোমিটার গভীরে কম্পনের উৎপত্তি। দফায় দফায় কম্পনের কারণে নেপলসের কাছে উৎসস্থল পোৎজুওলির সব স্কুল, ১৮টি কারখানা ও মাছের বাজার বন্ধ রাখা হয়েছে।

১৩টি ভবন থেকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে ৩৯টি পরিবারকে। মুহুর্মুহু ভূমিকম্পে আতঙ্ক ছড়ালেও এতে কেউ হতাহত হয়নি। নেপলসের নারী কারাগার ক্ষতিগ্রস্ত হওয়ায় সেখান থেকে প্রায় ১৫০ কয়েদিকে অন্য জায়গায় সরিয়ে নেয়া হয়েছে।

চাম্পি ফ্লেগরাই আগ্নেয়গিরির কারণে ভূকম্পন পোৎজুওলিতে নতুন নয়। অগ্ন্যুৎপাত শুরু হওয়ার ঝুঁকি না থাকলেও আগামী কয়েক মাস এ কম্পন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন নেপলসের মেয়র।

৪০ বছর আগে চাম্পি ফ্লেগরাইতে অগ্ন্যুৎপাত ভূমধ্যসাগরীয় অঞ্চলে এযাবৎকালের সবচেয়ে বড় উদগীরণ। আশির দশকে একমাসে ১৩০০ এর বেশি কম্পনের পর গণহারে বাসিন্দারা শহর ছেড়ে গেলে ভুতুড়ে নগরীতে পরিণত হয়েছিল পোৎজুওলি।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর