গেজেট
তথ্য-প্রযুক্তি
৫ কোটির বেশি আইফোন তৈরি করবে ভারত
ভারতে প্রতিবছর ৫ কোটির বেশি আইফোন তৈরির পরিকল্পনা নিয়েছে অ্যাপল।

সাম্প্রতিক সময়ে বিশ্ব বাণিজ্য, প্রযুক্তিখাতের প্রতিযোগিতাসহ ভূ-রাজনৈতিক অস্থিরতায় পরাশক্তি দেশগুলো। এর প্রভাবে কয়েকবছর ধরেই চীন থেকে নিজেদের কারখানা সরিয়ে নিচ্ছে ফক্সকন। আইফোনের প্রধান যন্ত্রাংশ সংযোজন প্রতিষ্ঠানটি এ সুযোগে নিজেদের ঘাঁটি বানাচ্ছে ভারতে। শুধু ফক্সকনই নয়, টাটা শিল্প গোষ্ঠীও যুক্ত হয়েছে আইফোনের যন্ত্রাংশ সংযোজন কাজে।

এবার ভারত থেকে প্রতিবছর ৫ কোটির বেশি আইফোন উৎপাদনের ঘোষণা দিয়েছে অ্যাপল কর্তৃপক্ষ। তিনবছর পর দেশটি থেকে উৎপাদন ৬ কোটি ইউনিটে পৌঁছানোর লক্ষ্যমাত্রা নিয়েছে প্রতিষ্ঠানটি।

ওয়ালস্ট্রিট জার্নালের প্রতিবেদন বলছে, পরিকল্পনা সফল হলে বিশ্বজুড়ে উৎপাদিত আইফোনের ২৫ শতাংশই আসবে ভারত থেকে। তবে এরপরেও ৫০ শতাংশ আইফোন তৈরি করে শীর্ষেই থাকবে চীন।

চীনের তুলনায় তুলনামূলক সস্তায় শ্রম পাওয়া যায় ভারতে। এ কারণে অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু ও কর্ণাটকে আইফোনের কারখানা চালু করেছে ফক্সকন। অন্যদিকে চলতি বছরই উইসট্রনের বেঙ্গালুরুর কারখানা অধিগ্রহণ করেছে টাটা গ্রুপ।

প্রথমবারের মতো খোলা হয়েছে অ্যাপল স্টোর। এর সাফল্যও পেয়েছে প্রতিষ্ঠানটি। গেল বছর বিশ্বজুড়ে ২২ কোটি আইফোন সরবরাহ করেছে অ্যাপল। যার মধ্যে ৭ শতাংশই এসেছে ভারত থেকে।

এমএসআরএস
আরও পড়ুন: