গেজেট
তথ্য-প্রযুক্তি
এই প্রথম এআই ল্যাপটপ আনছে স্যামসাং
এই প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ল্যাপটপ ‘গ্যালাক্সি বুক ৪’ আনছে স্যামসাং। সব ঠিক থাকলে আগামী ১৫ ডিসেম্বর স্যামসাংয়ের এআই নির্ভর ল্যাপটপ বাজারে আসবে।

দক্ষিণ কোরিয়ার এ প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানের তৈরি ল্যাপটপটি কৃত্রিম বুদ্ধিমত্তা সমর্থন করে। অর্থাৎ এটি দিয়ে নানা ধরনের কাজ করা যাবে। 

গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে ল্যাপটপটিতে থাকছে ইনটেলের নতুন মিটিওর লেক প্রসেসর, যা ১৪ ডিসেম্বর লঞ্চ করবে। এর ঠিক পরের দিনই ল্যাপটপটি লঞ্চ হওয়ার কথা।

স্যামসাং তাদের এই নতুন ল্যাপটপে নিউরাল প্রসেসিং ইউনিট দেওয়ার পরিকল্পনা করছে, যা নতুন ইনটেল চিপেই থাকবে। এ ছাড়া স্যামসাংয়ের নিজস্ব লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলও থাকবে। সেই লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের (এলএলএম) নাম স্যামসাং গস। এটি ল্যাপটপটিকে এআই সংক্রান্ত বিভিন্ন কাজে সাহায্য করবে।

ইনটেল মেটিওর লেক প্রসেসরটি নিউরাল প্রসেসিং ইউনিট (এনপিইউ) ফিচার করবে, যা নানাবিধ এআই কম্পিউটেশন হ্যান্ডেল করতে পারবে কোনো নেটওয়ার্ক কানেকশনের সাহায্য ছাড়াই। নতুন ইনটেল প্রসেসরের এই এনপিইউ পেয়ার করা থাকবে স্যামসাং গস নামের ল্যাঙ্গুয়েজ মডেলের সঙ্গে। ফলে, প্রসেসরটি যেমন ফাস্ট প্রসেসিং স্পিড দিতে পারবে, তেমনই আবার পরিণত সিকিওরিটিও দিতে সক্ষম হবে।

এদিকে গত মাসে স্যামসাং দক্ষিণ কোরিয়ায় একটি ইভেন্ট থেকে তাদের গস এআই ভয়েস মডেলের প্রদর্শন করে। কোম্পানির ফ্ল্যাগশিপ এস ২৪ স্মার্টফোন সিরিজে এই ভয়েস মডেলটি ব্যবহৃত হবে বলে মনে করা হচ্ছে। সম্ভবত নতুন বছরের জানুয়ারিতেই লঞ্চ হতে পারে দীর্ঘ প্রতীক্ষিত এস ২৪ স্মার্টফোন সিরিজ।

ল্যাপটপটির দাম কত হবে সে সম্পর্কে এখনো কিছু জানায়নি স্যামসাং। নতুন এই ল্যাপটপ ১৫ ডিসেম্বর বাজারে আসলে তখনই এর দাম জানা যাবে। 

এমএসএ