দেশে এখন

অটোরিকশা চালুর অনুমতি দিয়ে বিধিমালা করার নির্দেশ প্রধানমন্ত্রীর

রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা (অটোরিকশা) চালানোর অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ (সোমবার, ২০ মে) মন্ত্রিসভার বৈঠকে তিনি নির্দেশনা দেন। তবে অনুমতির পাশাপাশি অটোরিকশা চালকদের নিয়ন্ত্রণে নতুন একটি বিধিমালা করার নির্দেশও দিয়েছেন তিনি।

সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। সেখানে তিনি সরকারপ্রধানের নির্দেশনাসহ বৈঠকের বিস্তারিত তুলে ধরেন।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, ‘অটোরিকশা চালকদের জীবন ও জীবিকার বিষয়টি উপেক্ষা করা করা যাবে না। তাদের জীবিকার বিষয়টি না ঠিক করে বন্ধের সিদ্ধান্ত নেয় উচিত হয়নি।’

ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘রিকশার ম্যানুয়াল পদ্ধতি বাদ দিয়ে একটি কাঠামো ঠিক করে দেয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে কঠোরভাবে বাজার মনিটরিংয়ের জন্য বাণিজ্য প্রতিমন্ত্রীকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।’

গত বুধবার (১৫ মে) ব্যাটারিচালিত রিকশা যেন রাজধানীতে চলতে না পারে সে বিষয়ে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বনানীর বিআরটিএর কার্যালয়ে আয়োজিত সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের সভায় তিনি এ নির্দেশ দিয়েছিলেন।

এই নিষেধাজ্ঞার প্রতিবাদে টানা দুদিন ধরে রাজধানীতে বিক্ষোভ, সড়ক অবরোধ ও ভাংচুর চালায় রাজধানীর অটোরিকশা চালকরা। গতকাল (রোববার, ১৯ মে) দিনভর মিরপুরে বিক্ষোভ ও কালশী মোড়ে ট্রাফিক পুলিশের একটি বক্স পুড়িয়ে দেয় তারা।

আজ সকাল থেকে দুপুর পর্যন্ত আবারও রাস্তায় নেমে অবরোধ করেন চালকরা। সকাল ১০টায় রামপুরা, বাড্ডা, শাহজাদপুরের মূল সড়ক অবরোধ করে যানচলাচল বন্ধ করে দেয়। এতে তীব্র যানজট সৃষ্টি হলে দুর্ভোগে পড়েন নগরবাসী।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর