বাজার , বিশ্ব অর্থনীতি
অর্থনীতি
আউন্স ২২শ’ ডলার হবে স্বর্ণের, নজিরবিহীন দাম বাড়বে রূপার
যুক্তরাষ্ট্রে সুদের হার কমার সম্ভাবনায় চলতি বছর বিশ্বজুড়ে আরও বাড়বে স্বর্ণের দাম। বছর শেষে প্রতি আউন্স স্বর্ণের মূল্য বেড়ে দাঁড়াতে পারে ২২শ' ডলারে। এমনই আভাস দিয়েছেন বহুজাতিক আর্থিক পরামর্শদাতা প্রতিষ্ঠান ইউবিএস। বলা হচ্ছে, বিশ্ববাজারে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি বাড়বে রূপার দামও।

চলতি বছর সুদের হার কিছুটা শিথিল করতে পারে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ। ইউবিএস বলছে, এতে একদিকে আন্তর্জাতিক মুদ্রাবাজারে ডলারের দাম কমবে। অন্যদিকে বাড়বে মূল্যবান সব ধাতুর দাম।

সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, সুদের হারের সঙ্গে স্বর্ণের দামের সম্পর্ক কিছুটা বিপরীতমুখী। সুদের হার কমলে বন্ডের মতো বিনিয়োগের বিভিন্ন মাধ্যমের অন্যতম বিকল্প হিসেবে মানুষের আগ্রহ বাড়ে স্বর্ণের প্রতি। আবার সুদের স্বল্প হারে মুদ্রাবাজারে ডলারের বিনিময়মূল্য দুর্বল হয়ে যায়, যার ফলে তাৎক্ষণিকভাবে স্বর্ণের দাম কমে যায় বিশ্ববাজারে। সবমিলিয়ে বেড়ে যায় স্বর্ণের চাহিদা। আর এতে ঊর্ধ্বমুখী হতে থাকে দামও।

যুক্তরাষ্ট্র সুদের হার কমাবে বলে আশা জোরালো হলেও কখন আর কী হারে কমবে সুদ, সে বিষয়টি এখনও অনিশ্চিত। গেল সপ্তাহেই মার্কিন ফেডারেল রিজার্ভ চলতি মাসে সুদের হার অপরিবর্তিত রাখার ঘোষণা দেয় এবং আগামী মার্চ মাসের মধ্যে হার কমবে না বলেও জানায়।

৭ অক্টোবর ইসরাইলি ভূখণ্ডে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলা ও ইসরাইল-হামাস যুদ্ধ শুরুর প্রেক্ষিতে বিশ্বজুড়ে বিনিয়োগের নিরাপদ মাধ্যম হিসেবে স্বর্ণের প্রতি ঝোঁক বাড়তে শুরু করে বিনিয়োগকারীদের মধ্যে। এর প্রভাবে গেল জানুয়ারি মাসেই বিশ্ববাজারে স্বর্ণের দাম বেড়ে ২১শ’ ডলারে পৌঁছায়, যা সর্বকালের সর্বোচ্চ।

অন্যদিকে, স্বর্ণের তুলনায় ভূরাজনৈতিক ও নিরাপদ বিনিয়োগের মাধ্যম হিসেবে রূপার চাহিদা খুব একটা নেই। যে কারণে গেলো কয়েক বছরে স্বর্ণের দাম লাফিয়ে বাড়লেও পিছিয়ে থেকেছে রূপা। তবে ফেডারেল রিজার্ভ সুদ কমালে এবার রূপার দামে দৃশ্যপট ভিন্ন হবে বলে আভাস বিশেষজ্ঞদের। ধারণা করা হচ্ছে, স্বর্ণের কাছাকাছি চলে আসতে পারে রূপার দাম।

শিল্প খাতে রূপা নিয়মিত ব্যবহৃত উপাদান বলে সামগ্রিক অর্থনৈতিক সুস্বাস্থ্যের সঙ্গে রূপার সম্পর্ক বেশ জোরালো। অলঙ্কার তো বটেই, অটোমোবাইল-সোলার প্যানেলসহ বৈদ্যুতিক সব পণ্যেই কমবেশি ব্যবহার করা হয় মূল্যবান এ ধাতু।

বিশ্ববাজারে স্বর্ণ প্রতি আউন্স বর্তমানে বিক্রি হচ্ছে দুই হাজার ৫২ ডলারে। প্রতি আউন্স রূপার দাম ২২ ডলার ৬৯ সেন্ট।

এসএসএস