টিপস
জীবনযাপন
0

দূর যাত্রায় বমি দূর করবেন যেভাবে

গাড়িতে উঠলেই অনেকের বাজে গন্ধ, ধোঁয়ার গন্ধ বা পেট্রোল-ডিজেলের গন্ধে বমি বমি ভাব আসতে পারে। মাটি হয়ে যেতে পারে বেড়ানোর আনন্দ। বাস, ট্রেন, বিমান, জাহাজ কিংবা লঞ্চের মতো কোনো পরিবহনে ভ্রমণ করলে বমি বমি ভাব কিংবা বমি হওয়া, মাথা ঘোরানোসহ শরীরে যে ধরনের অস্বস্তি হয় তাকেই মোশন সিকনেস বলা হয়। অর্থাৎ মুভমেন্টের কারণে যে অসুস্থতা সেটিই মোশন সিকনেস।

এই মোশন সিকনেস কেন হয়, তার সঠিক কোনো কারণ জানা যায় নি। গাড়িতে উঠে খানিকক্ষণ বসার পরই শুরু হয় অস্বস্তি, মাথা ঘোরানো। কিছুক্ষণ পরই মুখ ভর্তি বমি শুরু হয়। এই সমস্যা অনেকেরই হয়। সমস্যা মেটাতে অনেকেই ওষুধ খান। তবে ওষুধ ছাড়াও খুব সহজে ও ঝটপট এই সমস্যা দূর করা যায়। জেনে নেওয়া যাক, সেই উপায়গুলো।  

১.আদা

লম্বা সফরে গাড়িতে গেলে অবশ্যই ব্যাগে রাখুন আদা। আদা বমি ভাব বা বমি দূর করতে সহায়তা করে। আদা কুচি করে কেটে মুখে নিয়ে চাবাতে পারেন। এতে করে আপনার বমি ভাব দূর হয়ে যাবে। যারা আদার ঝাঁজ সহ্য করতে পারেন না, তারা একটু গরমপানিতে আদা সিদ্ধ করে রস খেতে পারেন।  

২. লবঙ্গ

যখনই বমি ভাব দেখবেন তখনি মুখে এক টুকরা লবঙ্গ রেখে দিন। ধীরে ধীরে চাবাতে থাকুন দেখবেন আপনার মুখ থেকে বমিভাব চলে গিয়েছে। 

৩. পুদিনাপাতা

পুদিনাপাতা বমিভাব দূর করতে দারুন কার্যকর। পুদিনার রস গ্যাস্ট্রিকজনিত বমিভাব দূর করতে বেশি কার্যকরী। তাই গ্যাস্ট্রিকজনিত বমিভাব দূর করতে খান পুদিনা পাতা।  

৪. তেঁতুল বা লেবুর রস

টক জাতীয় খাবারের ফলে শরীরের বমিভাব দূর হয়। তেঁতুল বা লেবুর রসে আছে সাইট্রিক এসিড যা বমিভাব দূর করতে বেশ কার্যকর। কিন্তু গ্যাস্ট্রিকজনিত বমির ভাব হলে লেবু না খাওয়াই ভালো। তাছাড়া বমি ভাব হলে লেবুপাতার গন্ধ উপকারে আসতে পারে। কারণ লেবুর পাতা শুকলে বমি বমি ভাব দূর হয়। 

৫. দারুচিনি

বমি বা বমি ভাব দূর করার আরেকটি ভেষজ উপাদান হলো দারুচিনি। ভারী খাবারের পর দারুচিনি খেলে হজমে খুব সাহায্য করে। তাই হজমের সমস্যাজনিত কারণে বমিভাব হলে খেতে পারেন এক টুকরা দারুচিনি। 

৬. মসলা চা

কিছু মসলা বমি ভাব কমাতে ভালো কাজ। বিশেষ করে মৌরি গুঁড়া, ভাজা জিরা বমি ভাব দূর করে। এসব মসলা দিয়ে চা তৈরি করে তা পান করলেও উপকার পাওয়া যায়। 

৭. এলাচ

বমি ভাব হলে ছোট্ট একটি এলাচ মুখে দিতে পারেন। আয়ুর্বেদিক চিকিৎসা অনুযায়ী, এটি বমি ভাব দূর করে। 

৮. আপেল

বমি ভাব দূর করতে আপেলের জুড়ি নেই। আপেল ফাইবার সমৃদ্ধ খাবার। যদি আপনার খাবার হজম করতে সমস্যা হয় তবে আপেল বা আপেলের রস খেতে পারেন।

 ৯. ইলেক্ট্রোলাইট ড্রিংকস ও স্পোর্টস ড্রিংক

বাজারে এখন বিভিন্ন ব্র্যান্ডের ইলেক্ট্রোলাইট ড্রিংকস ও স্পোর্টস ড্রিংক পাওয়া যায়। এই ড্রিংকসগুলোতে ইলেক্ট্রোলাইট সোডিয়াম এবং পটাসিয়াম থাকে, যা ক্ষয়প্রাপ্ত পুষ্টি পুনরুদ্ধার করে বমি দূর করতে সহায়তা করে। তাই ভ্রমণকালে সাথে রাখতে পারেন ইলেক্ট্রোলাইট ড্রিংকস কিংবা স্পোর্টস ড্রিংকস।

 

কেফা

এই সম্পর্কিত অন্যান্য খবর  

No Article Found!