ধর্ম

মধ্যপ্রাচ্যে ঈদ আনন্দে মেতেছেন প্রবাসী বাংলাদেশিরা

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। পরিবার থেকে হাজার কিলোমিটার দূরে থেকেও ঈদের আনন্দ ভাগাভাগি করে নিচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা। জামাতের সঙ্গে আদায় করেন ঈদের নামাজ। এদিকে হজের তৃতীয় দিনে মিনায় পশু কোরবানি করেন হাজিরা।

আজ (রোববার, ১৬ জুন) তৃতীয় দিনের মতো আরাফায় হজের মূল আনুষ্ঠানিকতা শেষে মিনায় ফিরে পশু কোরবানিসহ অন্যান্য আনুষ্ঠানিকতা সারছেন হাজিরা।

মুজদালিফায় খোলা আকাশের নিচে রাত্রিযাপন শেষে ১০ জিলহাজ সূর্যোদয়ের পর হাজিদের গন্তব্য মিনায়। সেখানে ফিরে জামারায় বড় শয়তানকে ৭টি পাথর নিক্ষেপ করেন হাজিরা। এসময় বিশৃঙ্খলা এড়াতে মিনায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয় সৌদি সরকার। এরপর পশু কোরবানি করে মাথা উঁচু করে এহরাম ছাড়েন মুসল্লিরা।

হাজিদের পাশাপাশি গোটা সৌদি আরবেই সবাই পালন করছেন পবিত্র ঈদুল আজহা। রাজধানী রিয়াদে স্থানীয় সময় ৫টা ১০ মিনিটে ধীরা জাতীয় মসজিদ, কিং আব্দুল আজিজ মসজিদ, কিং খালেদ মসজিদে একই সঙ্গে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। স্থানীয় সময় ৫:৫৩ মিনিটে মক্কার বায়তুল্লায় প্রাঙ্গণে হয় ঈদের নামাজ। সেখানে খুতবা পেশ করেন মসজিদে হারামের সম্মানিত ইমাম প্রফেসর ডক্টর শাইখ আব্দুর রহমান আস সুদাইস। বিশ্বের বিভিন্ন দেশ থেকে হজ করতে আসা ধর্মপ্রাণ মুসল্লিরাও মক্কায় ঈদের জামাতে অংশগ্রহণ করেন।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর