চুক্তি
অর্থনীতি
বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে চায় ঘানা
বাংলাদেশের সঙ্গে পাঁচ খাতে ব্যবসা বাড়ানোর প্রতি জোর দিয়েছে ঘানা। ঢাকা সফরত ঘানার পররাষ্ট্র ও আঞ্চলিক সংহতি বিষয়ক মন্ত্রী শার্লি আয়োরকর বোচওয়ের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠকে উঠে আসে এ আগ্রহের কথা।

আজ মঙ্গলবার হাছান-শার্লির বৈঠক শেষে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন আফ্রিকা অনুবিভাগের মহাপ‌রিচালক এ এফ এম জাহিদ উল ইসলাম ও মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন।

জানান, বাংলাদেশ থেকে গার্মেন্টস, পাট, সিরামিক, ফার্মাসিটিক্যাল ও চামড়াজাত পণ্য আমদানিতে আগ্রহী ঘানা। ঘানায় কৃষিতে বিনিয়োগ করা যাবে কিনা তা খতিয়ে দেখবে বাংলাদেশ। এতে দুই দেশের খাদ্য নিরাপত্তা আরও বাড়বে বলে একমত হয়েছেন দু'দেশের পররাষ্ট্রমন্ত্রী।

আফ্রিকায় চুক্তিভিত্তিক চাষাবাদ নিয়ে এক প্রশ্নের জবাবে আফ্রিকার মহাপরিচালক বলেন, এ প্রকল্প ২০১৬ সালে ক্ষুদ্র পরিসরে শুরু হলেও এখনও সেই অর্থে আলোর মুখ দেখেনি। তবে এ বিষয়ে ঘানা ও কাম্পলার সঙ্গে আলোচনা হয়েছে বলে জানান তিনি। এছাড়া উগান্ডার ২০ হাজার হেক্টর জমি লিজ নেয়ার ব্যাপারেও সারা পেয়েছে বাংলাদেশ।

তিন দিনের সফরে ঘানার পররাষ্ট্রমন্ত্রী সোমবার ঢাকায় আসেন। সফরের শুরুর দিন তিনি ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন এবং তার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। সফরের শেষদিন বুধবার আন্তর্জা‌তিক মাতৃভাষা দিবসে ঢাকায় বিভিন্ন মিশনে দায়িত্ব পালনরত কূটনীতিকদের সঙ্গে শহীদ মিনা‌রে শ্রদ্ধা জানাতে যাবেন শা‌র্লি।


এদিন প্রতিনিধিদল নিয়ে ঢাকা ছেড়ে যাবেন ঘানার পররাষ্ট্রমন্ত্রী।

এমএসএ