বিদেশে এখন

নির্বাহী কাজে নতুন প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারের দীর্ঘ অভিজ্ঞতা

ইব্রাহিম রাইসির মৃত্যুর পর ইরানের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব পেয়েছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার। নির্বাহী কাজে তার আছে দীর্ঘ অভিজ্ঞতা। এছাড়া, ইরানের সর্বোচ্চ নেতার খুব ঘনিষ্ঠ মোখবার। এক যুগের বেশি সময় বিলিয়ন ডলারের দাতব্য সংস্থার নেতৃত্ব দিয়েছেন তিনি।

মোহাম্মদ মোখবার ১৯৫৫ সালে ইরানের খুজেস্তান প্রদেশের দেজফুল শহরে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন একজন ধর্ম প্রচারক ও ধর্মগুরু। ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং ম্যানেজমেন্টে স্নাতকোত্তর ডিগ্রি নেন মোখবার। এরপর অর্থনৈতিক উন্নয়ন পরিকল্পনায় ডক্টরেট করেছেন। আন্তর্জাতিক আইনের ওপরও তার ডক্টরেট ডিগ্রি আছে।

কর্মজীবনের শুরুতে মোখবার ব্যাংকিং এবং যোগাযোগ খাতে কাজ করেন। ছিলেন খুজেস্তান টেলিকমিউনিকেশনসের প্রধান। ১৯৯০ এর দশকে দায়িত্ব পালন করেন প্রদেশের ডেপুটি গভর্নরের। ২০০৬ সালে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি তাকে দাতব্য সংস্থা সেতাদের প্রধান হিসেবে নিয়োগ দেন। যেটি এখন ৯৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের সংস্থা।

ইরান সরকারের নীতিনির্ধারক ও অর্থনৈতিক দপ্তরগুলোতে মোখবের শক্ত অবস্থান গড়ে তোলেন। তার তত্ত্বাবধানে সেতাদের অর্থায়নে করোনার টিকা তৈরি করে ইরান। দীর্ঘ ১৪ বছর এই সংস্থার প্রধানের পদে ছিলেন তিনি।

২০২১ সালের আগস্টে মোখবারকে প্রথম ভাইস প্রেসিডেন্ট নিযুক্ত করেছিলেন প্রয়াত প্রেসিডেন্ট রাইসি। যা ইরানের প্রভাবশালী একটি পদ। বিভিন্ন সরকারি উন্নয়ন প্রকল্প তদারকি এবং বিদেশ সফরে প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়েছেন মোখবার। সেইসঙ্গে ইরানের অর্থনীতিকে ঢেলে সাজানোর দায়িত্বও ছিল তার কাঁধে।

প্রেসিডেন্ট রাইসি, সর্বোচ্চ নেতা খামেনির অফিস এবং ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের সঙ্গে তার ছিল ঘনিষ্ঠ সম্পর্ক। নির্বাহী কাজ পরিচালনায় তাকে একজন দক্ষ ব্যক্তি হিসাবে বিবেচনা করা হয়। ইরানের পারমাণবিক কর্মসূচির সঙ্গেও জড়িত আছেন মোখবের।

২০১০ সালে তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে ইউরোপীয় ইউনিয়ন। যদিও ২ বছর পর তা তুলে নেয়া হয়। প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পরই নতুন নির্বাচনের রূপরেখা প্রকাশ করেন। আগামী ২৮ জুন ইরানের ১৪তম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। চূড়ান্ত অনুমোদনপ্রাপ্ত প্রার্থীরা আগামী ১২ থেকে ২৭ জুন পর্যন্ত প্রচারণা চালাতে পারবেন।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর  

No Article Found!