ফিচার স্টোরি , টিপস
জীবনযাপন

ভ্রমণে গেলে বাড়ির নিরাপত্তায় যা করবেন

অন্দরের সজ্জা নিয়ে আমাদের চিন্তার অন্ত নেই। নিজের ঘরকে সুন্দর করে সাজিয়ে রাখার মধ্যে যেমন আনন্দ লুকিয়ে থাকে, তেমনই ছাপ থাকে রুচিরও। কিন্তু গৃহসজ্জায় যতটা গুরুত্ব দিচ্ছেন, ঘরের নিরাপত্তা নিয়েও ততটাই গুরুত্ব দিচ্ছেন তো?

আজকাল কিছুক্ষণের জন্য বাইরে গেলেও ঘরের নিরাপত্তা বাড়ানোর দিকে বিশেষ নজর দেওয়ার পরামর্শ দেন আইনশৃঙ্খলা বাহিনী। তাই ঈদ হোক বা অন্যান্য সময়। ছুটিতে যাওয়ার আগে কিছু নিয়ম মেনে চলুন। নয়তো সামান্য অসতর্কতাও মাটি করে দিতে পারে পুরো ছুটি কিংবা ভ্রমণ।

১. প্রথমত, বাড়ির দরজা-জানালা নির্মাণের সময় মজবুত ও ভারী কাঠ ব্যবহার করুন। যাতে খুব সহজেই কেউ দরজা-জানালা ভেঙে ঘরে ঢুকতে না পারে। বাড়ি থেকে বের হওয়ার আগে প্রতি দরজায় একটু ভারী ও দামি তালা ব্যবহার করুন। দরজায় লাগান ইন্টারলক। শুধু দরজায় তালা ঝুলিয়ে যাওয়া ঠিক নয়। যদি দরজায় একাধিক তালা থাকে তাহলে সবগুলোই লাগিয়ে নিন। এমনকি ঘরের ভেতরেও প্রতিটি ঘরে তালা দিন। এমনকি বারান্দার দরজাতেও।

 

২. পছন্দসই আসবাবের জায়গা বা জানলা-দরজার ফ্রেম বাছাইয়ের ক্ষেত্রে অনেক সময় নিরাপত্তার ঘাটতি লক্ষ্য করা যায়। বাড়িতে রাখা গয়না বা টাকাপয়সার ক্ষেত্রেও বাড়তি সতর্কতা বজায় রাখা দরকার। মূল্যবান জিনিসপত্র যেখানে আছে সে আসবাব দরজা-জানালা থেকে দূরে রাখুন।

৩. আগুন লেগে দুর্ঘটনার শঙ্কা উড়িয়ে দেবেন না। তাই ঘরের ফায়ার সেফটি নিয়ে চিন্তা-ভাবনা করুন। তেমনই শর্ট সার্কিট এড়াতেও নিতে হবে জরুরি পদক্ষেপ। খুব সামান্য শর্ট সার্কিটেই বাড়ির বিদ্যুৎ পরিষেবা বন্ধ হয়ে যাবে, এমন সার্কিট আজকাল সহজেই মেলে বাজারে।

৪. প্রতিদিন রান্নাঘর থেকে বের হওয়ার আগে গ্যাসের বার্নার, সিলিন্ডার দেখে নিন। কোথাও কোন লিকেজ আছে কি না। গ্যাস ও সিলিন্ডার ব্যবহারের ভুলে অনেক সময় অগ্নিকাণ্ড ঘটে।

৫. বিদ্যুতের মেইন সুইচ এমন জায়গায় সেট করুন যেখানে সহজেই পৌঁছানো যায় ও নাগাল পাওয়া যায়। আপনার অনুপস্থিতিতে প্রয়োজনে মেইন সুইচ বন্ধ করতে যেন দেরি না হয়। সেই ব্যবস্থা রাখুন।

৬. সচেতনতার অন্যতম ধাপ হিসেবে বাড়িতে ভাল মানের ক্লোজ সার্কিট ক্যামেরা বসিয়ে নিতে পারেন। ক্যামেরার সাথে মেমরি স্টোর করে রাখার জন্য যুক্ত করুন মেমরি কার্ড। সঙ্গে চালু রাখুন ইন্টারনেট। ফলে আপনি যেখানেই থাকুন না কেন, বাড়ির ভিতরে কী ঘটছে, সে দিকে নজর রাখতে পারবেন ইন্টারনেট পরিষেবাযুক্ত মোবাইলের মাধ্যমে।

 

৭. বাড়ির কোনও কাজে কাউকে নিয়োগ করলে তার বিস্তারিত খোঁজখবর নিন। কয়েক দিনের জন্য কোথাও বেড়াতে গেলে চেষ্টা করুন ঘর বন্ধ না রেখে কোনও আত্মীয় বা খুব ঘনিষ্ঠ বন্ধুকে রাখতে।

কেফা

এই সম্পর্কিত অন্যান্য খবর  

No Article Found!