ক্রিকেট
এখন মাঠে

বিশ্বকাপের জার্সি নকশা করেছে বিসিবি, ভবিষ্যতে বাণিজ্যিক বিক্রির আশা

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের জার্সির মূল নকশা করেছে বিসিবি। যা বাণিজ্যিকভাবে বিক্রির ব্যাপারটি এখনও নিশ্চিত নয় বলে জানিয়েছে জার্সি নির্মাতা প্রতিষ্ঠান স্পোর্টস এন্ড স্পোর্টজ। তবে ভবিষ্যতে বাণিজ্যিকভাবে বিক্রির আশা। এছাড়া জার্সি তৈরির সময় কোন বিষয়টি প্রাধান্য দেয়া হয় সেটিও পরিস্কার করলেন প্রতিষ্ঠানটির কর্ণধার মাহতাবউদ্দিন সেন্টু।

৯৯ থেকে ২০২৩ প্রতিটি বিশ্বকাপেই বাংলাদেশ ক্রিকেট দলের জার্সি নিয়ে হয়েছে আলোচনা সমালোচনা। বিশেষ করে লাল সবুজ রংয়ের মিশ্রণ নিয়ে। তবে জার্সির সঙ্গে দেশের পতাকার মিল থাকতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই আইসিসির। বিসিবির লোগো লাল সবুজের আদলে হওয়ায় টাইগারদের জার্সিও সেই নিয়মেই বানানো হয়।

স্পোর্টস অ্যান্ড স্পোর্টজের কর্ণধার মাহতাবউদ্দিন সেন্টু বলেন, 'আমাদের অনেকের ধারণা দেশের পতাকা অনুযায়ী জার্সি হয়। পৃথিবীর কোনো দেশের পতাকা অনুযায়ী জার্সি হয়না। আমাদের বিসিবির লোগোর কালার আর পতাকার কালার সবুজ তাই আমরা লাল সবুজই করি।'

বিশ্ব ক্রীড়াঙ্গনে জার্সিকে বাণিজ্যিকভাবে বিক্রি করে ক্রিকেট বোর্ড কিংবা ক্লাব কর্মকর্তারা। বিসিবি এখনো সেই পথে না হাটলেও অদূর ভবিষ্যতে এমনটি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান জার্সি নির্মাতা প্রতিষ্ঠানের এই কর্তা।

মাহতাবউদ্দিন সেন্টু বলেন, 'যে প্রোডাক্টটা তেরি করলাম তার রাইটস শুধু বিসিবির রয়েছে এছাড়া কারো নেই। বিসিবি চাইলে  এইটা বাণিজ্যকরণ করতে পারে সম্পূর্ণ বিসিবির হাতে সব।'

বিসিবি কেনো যুক্তরাষ্ট্র যাওয়ার আগে দেশে জার্সি উন্মোচন করলো না তা নিয়েই চলছে সমালোচনা। তবে যাই হোক দিন শেষে টাইগারদের পারফরম্যান্সই পারে সব সমালোচনার জবাব দিতে।

ইএ

এই সম্পর্কিত অন্যান্য খবর