মধ্যপ্রাচ্য
বিদেশে এখন
0

হামাস-ইসরাইলের যুদ্ধবিরতি আলোচনা ব্যর্থ

গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের দাবি মেনে না নেয়ায় হামাস-ইসরাইলের যুদ্ধবিরতি আলোচনা ব্যর্থ হয়েছে। মিশর ত্যাগ করেছে হামাসের প্রতিনিধি দল। শঙ্কায় রমজানের আগে যুদ্ধবিরতি চুক্তি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন ও আল-জাজিরার প্রতিবেদন অনুযায়ী, ইসরাইল গাজায় যুদ্ধবিরতি ও জিম্মিদের মুক্তি বিনিময় চুক্তি নিয়ে আলোচনার জন্য কায়রোতে তাদের প্রতিনিধি দল পাঠাচ্ছে না।

যুদ্ধবিরতির আলোচনার জন্য হামাসের একটি প্রতিনিধিদল রবিবার (৩ মার্চ) কায়রোতে পৌঁছায়।  আশা করা হচ্ছিল রমজানের আগে যুদ্ধবিরতিতে রাজি হবে দুইপক্ষ। কিন্তু ক্রমেই সে আশার প্রদীপ নিভে যাওয়ার আশঙ্কা করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা।

কারণ হিসেবে ইসরাইলি এক কর্মকর্তা জানিয়েছেন, হামাস ইসরাইলের দুটি দাবির প্রতি সাড়া দেয়নি। এক, জীবিত ও মৃত জিম্মিদের তালিকা। দুই, জিম্মিদের বিনিময়ে ইসরাইলি কারাগার থেকে ফিলিস্তিনি বন্দীদের মুক্তির সংখ্যা নিশ্চিত করা।   

ইসরাইল প্রতিনিধি না পাঠানোর সিদ্ধান্তটি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর। মোসাদের পরিচালক ডেভিড বার্নিয়ার সঙ্গে আলোচনা করে তিনি এ সিদ্ধান্ত নেন। ইসরাইল বলছে, হামাস ইসরাইলের শর্তে সাড়া না দেয়ায় এ সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, হামাস ইসরাইলের শর্তে সাড়া দিবে কিনা- সে বিষয়ে প্রশ্ন করা হলে হামাসের উচ্চপদস্থ এক কর্মকর্তা তাৎক্ষণিকভাবে কোনো জবাব দেননি।

কেফা

এই সম্পর্কিত অন্যান্য খবর