বিশ্ব অর্থনীতি
অর্থনীতি

ইতালিতে শুরু হচ্ছে আজ জি সেভেন সম্মেলন

ইউক্রেনকে সামরিক সহায়তা দেয়া, গাজায় যুদ্ধবিরতি কার্যকরসহ বিশ্বের অর্থনৈতিক নানা ইস্যুতে আলোচনা ও সিদ্ধান্তে আসতে ইতালিতে আজ (১৩ জুন, বৃহস্পতিবার) শুরু হচ্ছে জি সেভেন সম্মেলন। তিনদিনের এই সম্মেলনে অংশ নিচ্ছেন শীর্ষ অর্থনীতির জোট জি সেভেনের সাত দেশের সরকার ও রাষ্ট্র প্রধানরা। সম্মেলন উপলক্ষ্যে ইতালিতে মোতায়েন করা হয়েছে ৫ হাজার পুলিশ সদস্য।

ইতালির দক্ষিণাঞ্চলের পুগলিয়ার একটি রিসোর্টে এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি সেভেনের সম্মেলন। আর তা ঘিরে পুরো ইতালিতে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। সম্মেলনে অংশ নিতে দেশটিতে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

এবারের সম্মেলনে আলোচনা হবে ভূরাজনৈতিক ও অর্থনৈতিক বিভিন্ন সংকট নিয়ে। জানা গেছে, ইতালির জি সেভেন সম্মেলনে ইউক্রেনের সঙ্গে নিরাপত্তা চুক্তি করবে যুক্তরাষ্ট্র। সম্মেলনের আগেই যুদ্ধবিধ্বস্ত দেশটিকে ৫ হাজার কোটি ডলার ঋণ সহায়তা দিতে সম্মত হয়েছে এই জোট। এর মধ্যেই জানা গেছে, জি সেভেন সম্মেলনে ইউক্রেনকে ৩১ কোটি ডলার সহায়তার ঘোষণা দেবে ব্রিটেন।

চলতি বছর এই সম্মেলন উদ্বোধন করবেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। সাত দেশের সরকার ও রাষ্ট্র প্রধান ছাড়াও এই সম্মেলনে থাকবে ইউরোপীয়ান কাউন্সিল ও ইউরোপীয়ান কমিশনের প্রধান। সম্মেলনের বাইরে আলোচনার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট, তুর্কিয়ের প্রেসিডেন্টসহ ১০ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা। তবে এবার সম্মেলনে অংশ নিচ্ছে না সৌদি আরব ও মিশর।

বার্ষিক এই সম্মেলনে বিশ্বের গুরুত্বপূর্ণ সব সমস্যা নিয়ে হবে আলোচনা। আলোচনায় জায়ড়া পাবে আফ্রিকায় বিনিয়োগ প্রসঙ্গও। পুরো এই আয়োজনের নিরাপত্তা নিশ্চিতে নানা পদক্ষেপ নিয়েছে ইতালির সরকার। অংশ নেয়া নেতাদের জন্য রাখা হয়েছে অভিনব উপহারের ব্যবস্থা। রোমের ঐতিহাসিক রাস্তার দোকান থেকে কেনা হয়েছে আকর্ষণীয় সব উপহার।

এভিএস

এই সম্পর্কিত অন্যান্য খবর