সিনেমা
সংস্কৃতি ও বিনোদন
আবার প্রেক্ষাগৃহে ‘১৯৭১ সেই সব দিন’ সিনেমা
সাংস্কৃতিক আন্দোলন ও ১৯৭১ সালের পরিবার এবং সেই সময়ের কিছু ঘটনা নিয়ে ১৯৭১ সেই সব দিন সিনেমার গল্প। যে গল্পে ফুটে উঠেছে প্রেম-ভালোবাসা, মুক্তির তাগিদে মিছিল-আন্দোলন, দেশপ্রেম ও স্বজন হারানোর বেদনা।

মুক্তিযুদ্ধ ভিত্তিক এ সিনেমা আবারও প্রেক্ষাগৃহে প্রদর্শনী শুরু হয়েছে। গত বছরের ১৮ আগস্ট প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া সিনেমা শুক্রবার (২ ফেব্রুয়ারি) থেকে দেখা যাচ্ছে ঢাকার স্টার সিনেপ্লেক্সের ২টি শাখায়। ড. ইনামুল হকের গল্প ভাবনায় হৃদি হক নির্মিত ও লাকী ইনামের প্রযোজনায় সরকারি অনুদানের সিনেমাটি এর আগে দেশে-বিদেশে প্রদর্শিত হয়। সিনেমাটি এবার ২২তম ঢাকা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টেও দেখানো হয়েছে।

ভাষার মাসে এ সিনেমা মুক্তিতে দর্শকরা একাত্তরের স্মৃতিচারণ করে বলেন, ইতিহাসের সঙ্গে সিনেমা নির্মাণের মিলে বারবার ফিরে গেছেন একাত্তরের সেই ভয়াবহ ও সংগ্রামের দিনে। গল্প, অভিনয় ও নির্মাণের প্রশংসাও করেছেন দর্শকরা।

সিনেমাটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মামুনুর রশীদ, আবুল হায়াত, ফেরদৌস আহমেদ, তারিন জাহান, সজল নূর, নাজিয়া হক অর্ষা, আনিসুর রহমান মিলন, মৌসুমী হামিদ, সাজু খাদেম, শিল্পী সরকার অপুসহ আরও অনেকে।

বাংলা সিনেমা দ্বিতীয়বার মুক্তিতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন দেশের অভিনয়শিল্পীরাও।

সিনেমার পরিচালক ও অভিনয়শিল্পী জানালেন, সিনেমা নির্মাণের পেছনের গল্প। একই সিনেমা আবারও প্রেক্ষাগৃহে প্রদর্শনীর কথা উল্লেখ করে বলেন, দর্শকপ্রিয়তার কারণেই ভাষার মাসে আবারও প্রেক্ষাগৃহে ১৯৭১ সেই সব দিন।

১৯৭১ সেই সব দিন সিনেমার শুটিং হয়েছে ঠাকুরগাঁও, মানিকগঞ্জ, পঞ্চগড়সহ ঢাকা, সাভার, গাজীপুর, রাজেন্দ্রপুরের বিভিন্ন জায়গায়।

এমএসএ